যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হাবিবুর রহমান পবন

লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার ভাদুর ইউনিয়নে প্রকাশ্যে নৌকা প্রতীকে ভোট দিয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকে বিজয়ী করার নির্দেশ দিয়েছেন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হাবিবুর রহমান পবন। সোমবার (৮ নভেম্বর) তার ৪ মিনিট ২১ সেকেন্ডের বক্তব্যের একটি ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

এর আগে রোববার (৭ নভেম্বর) রাতে লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার ভাদুর ইউনিয়নের পৈতপুর গ্রামে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সফিকুল ইসলামের বাড়িতে এক সভায় যুবলীগ নেতা হাবিবুর রহমান পবন ওই নির্দেশনা দেন। এ সময় আওয়ামী লীগ নেতা সফিকুল ইসলাম ও আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী জাবেদ হোসেনসহ মেম্বার প্রার্থীরা উপস্থিত ছিলেন। 

সভায় হাবিবুর রহমান পবন বলেন, ‘মেম্বার প্রার্থী যারা আছেন, তাদের যদি সফিক ভাই সমঝোতা করে দিতে পারেন তাহলে গুড। না হলে আপনারা আপনাদের মতো ভোট কইরেন। কিন্তু মাইন্ড ইট, নৌকার ভোট ওপেনে দিতে হবে। মেম্বারি যেই করেন, ওই গোপনে আপনাদের যেই ভোট দিক আমাদের কোনো অসুবিধা নেই। কেউ কাউকে ডিস্টার্ব করবেন না। কিন্তু নৌকাকে ওপেনে রাইখা ভোট দিতে হবে। এর বাইরে কোনো কথা নেই। আর যদি মনে করেন আপনি বঙ্গবন্ধুর নীতি আদর্শ বিশ্বাস করেন না, তাহলে আপনার রাস্তা আপনি দেখতে পারেন। আপনারতো আর ভোটের দিন কোনো কাজ নেই।’

তিনি আরও বলেন, ‘আমাদের আদর্শ বঙ্গবন্ধু। আমাদের নেত্রী শেখ হাসিনা। উনার সিদ্ধান্তই চূড়ান্ত। উনার বাইরে কোনো কথা চলবে না। মানুষ হিসেবে আমাদের সবারই পছন্দ-অপছন্দ থাকাটা স্বাভাবিক আর না থাকাটা অস্বাভাবিক। কিন্তু আমরা একটি সংগঠন করি, একটি আদর্শে বিশ্বাস করি। মাননীয় নেত্রী যখন নৌকার জন্য একজন প্রার্থীকে মনোনীত করেছেন। তারপরে আমাদের কোনো ব্যক্তির ওপর পছন্দ বা ভালোবাসা কিছু নেই। তা এখানেই শেষ হয়ে গেছে। কিছু মুনাফেক এ সংগঠনের নাম বেচে অতীতে সব সুযোগ-সুবিধা গ্রহণ করেছে। তারা ব্যক্তিস্বার্থের জন্য আজকে দলের বিরুদ্ধাচারণ করছে। তারা কারা আপনারা সকলেই জানেন।’

এ বিষয়ে রামগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা আবু তাহের জানান, প্রতীক বরাদ্দের আগে ভোট চেয়ে প্রচারণা চালানো নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন। ভাদুর ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থীর প্রচারণা ও যুবলীগ নেতার বক্তব্যের বিষয়ে কেউ আমাকে জানায়নি। প্রতীক বরাদ্দের সময় প্রার্থীদেরকে দিক-নির্দেশনা দিয়ে দেওয়া হবে। তখন আচরণবিধি অক্ষুন্ন রাখতে ম্যাজিস্ট্রেটসহ আইন-শৃঙ্খলা বাহিনীকে দায়িত্ব দেওয়া হবে। প্রতীক বরাদ্দের আগে কেউ প্রচারণা চালালে জানানোর পরামর্শ দেন তিনি।

প্রসঙ্গত, আগামী ২৮ নভেম্বর ভাদুর ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে আওয়ামী লীগের প্রার্থী জাবেদ হোসেন ছাড়াও বিদ্রোহী প্রার্থী বর্তমান চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জাহিদ হোসেন ভূঁইয়া প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১২ নভেম্বর প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। প্রতীক বরাদ্দের আগেই নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে সরকার দলীয় প্রার্থীরা মার্কা সম্বলিত ব্যানার ফেস্টুন ছাপিয়ে ভোট চাইছেন ও গণসংযোগ করছেন।

হাসান মাহমুদ শাকিল/আরএআর