তানোরে বঙ্গবন্ধু স্বর্ণপদক পাওয়া কৃষক নূর মোহাম্মদের ধান গবেষণা খেত তছনছের অভিযোগ উঠেছে

যুবলীগ নেতার নির্দেশে রাজশাহীর তানোরে বঙ্গবন্ধু স্বর্ণপদক পাওয়া কৃষক নূর মোহাম্মদের ধান গবেষণা খেত তছনছের অভিযোগ উঠেছে। সোমবার (৮ নভেম্বর) বিকেলের দিকে তানোরের গোল্লাপাড়া এলাকায় এই ঘটনা ঘটে। ওই সময় এই ধান গবেষককে তুলে নিয়ে মারধর করা হয়েছে।

রাজশাহী অঞ্চলে আদর্শ কৃষক হিসেবে পরিচিত নূর মোহাম্মদ গোল্লাপাড়া এলাকার বাসন্দা। দীর্ঘদিন ধরেই ধান গবেষণায় কাজ করছেন তিনি। তার উদ্ভাবিত নতুন জাতের ধানের সংখ্যা ছাড়িয়েছে দুই শ। এছাড়া বরেন্দ্র অঞ্চলের বিলুপ্তপ্রায় তিন শ জাতের ধানের বীজ তিনি সংরক্ষণে রেখেছেন এই গবেষক। গবেষণার স্বীকৃতি হিসেবে জাতীয়সহ বহু পদকে ভূষিত হয়েছেন তিনি।

ভুক্তভোগীর অভিযোগ, পৌর যুবলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওহাব সরকারের নির্দেশেই এ হামলা হয়েছে। দলবল নিয়ে হামলা চালিয়েছেন গোল্লাপাড়া বাজারের কসমেটিকস ব্যবসায়ী ও আওয়ামী লীগ কর্মী অঞ্জন মালাকার (৪৫)। এই ঘটনায় সোমবার রাতেই তিনজনের নাম উল্লেখসহ অজ্ঞাত ২৫/২৫ জনকে আসামি করে থানায় অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী নূর মোহাম্মদ। 

লিখিত অভিযোগে তিনি উল্লেখ করেন, তার গবেষণা খেতে ৬২ প্রজাতির ধান কেটে রাখা ছিল। এছাড়া কিছু ধান কাটা এবং কিছু খাড়া অবস্থায় ছিল। গত ১০ বছর ধরে তিনি এই গবেষণা চালাচ্ছিলেন। সোমবার বিকেল সাড়ে ৪টার দিকে অঞ্জন মালাকার শ্রমিকদের নিয়ে তার গবেষণা খেতের ওপর দিয়ে ট্রলি নিয়ে যান। এতে নিষেধ করায় তার সঙ্গে বাগবিতণ্ডায় জড়ান অঞ্জন মালাকার। ওই সময় আব্দুল ওহাব সরকার সেখানে উপস্থিত ছিলেন। 

একপর্যায়ে আব্দুল ওহাব সরকার ও অঞ্জন মালাকারের নির্দেশে শ্রমিকরা তাকে তুলে নিয়ে গিয়ে এলোপাথাড়ি মারপিট করেন। পরে গবেষণা খেত মাড়িয়ে ধানবোঝাই ট্রলি নিয়ে যান। বাধা দেওয়ায় তাকে প্রাণনাশেরও হুমকি দেওয়া হয়েছে। 

নূর মোহাম্মদ জানান, তারা চাইলেই পাশের প্লট দিয়ে ট্রলি নিয়ে যেতে পারতেন। কিন্তু তা না করে গবেষণা খেতেরে ওপর দিয়ে ট্রলি নিয়ে যাওয়া হয়েছে। এতে তার ১৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। উদ্দেশ্যমূলকভাবে এই ঘটনা ঘটিয়েছেন তারা। জড়িতদের শাস্তি চান তিনি।

তবে অভিযোগ অস্বীকার করেছেন পৌর যুবলীগ সাধারণ সম্পাদক আব্দুল ওহাব সরকার। তিনি ঢাকা পোস্টকে বলেন, কাটা ধানগুলো সরিয়ে রেখে শ্রমিকরা ট্রলি নিয়ে গেছেন।

অভিযোগের সত্যতা নিশ্চিত করেছেন তানোর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাকিবুল হাসান। তিনি বলেন, থানায় ভুক্তভোগী কৃষক লিখিত অভিযোগ দিয়েছেন। এ নিয়ে আইনত ব্যবস্থা নিচ্ছে পুলিশ। 

ফেরদৌস সিদ্দিকী/এমএসআর