ফেনীর সোনাগাজীতে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের আত্মীয় পরিচয়ে টাকা আত্মসাৎ ও প্রতারণায় আবুল কাশেম ওরফে চীনা কাশেম ৪ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। তিনি ফেনীর সোনাগাজী উপজেলার উত্তর চরসাহাভিখারী গ্রামের বাসিন্দা।

সোমবার (০৮ নভেম্বর) ফেনীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জাকির হোসাইন এ রায় প্রদান করেন। সাজাপ্রাপ্ত আসামি এ সময় আদালতে উপস্থিত ছিলেন। পরে তাকে কারাগারে পাঠানো হয়।

আবুল কাশেম ওরফে চীনা কাশেম দীর্ঘদিন ওই এলাকায় নিজেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের আত্মীয় পরিচয় দিয়ে আসছিলেন। এলাকার মানুষ তাকে চীনা কাশেম বলে জানেন।

জানা যায়, আবুল কাশেম একই গ্রামের তরণী কুমার মজুমদারের ছেলে পরেশ চন্দ্রসহ কয়েকজনের কাছ থেকে বিদ্যালয়ে শিক্ষক ও কর্মচারী নিয়োগের কথা বলে ১২ লাখ টাকা আদায় করেন। পরে চাকরি না দিয়ে এবং টাকা ফেরত না দেওয়ায় পরেশ চন্দ্র ২০১৯ সালের ৩০ অক্টোবর ফেনীর আমলি আদালতে মামলা করেন। 

আদালত বিষয়টি সোনাগাজী ইউএনওকে তদন্ত করে আদালতে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেন। নির্দেশ পেয়ে তদন্ত শেষে ওই বছরের ২৮ নভেম্বর কাশেমকে দোষী উল্লেখ করে প্রতিবেদন প্রদান করেন তৎকালীন ইউএনও অজিৎ দেব। এ মামলায় আদালত সাতজনের সাক্ষ্য গ্রহণের পর সোমবার রায় ঘোষণা করেন।

আদালতের সহকারী সরকারি কৌঁসুলি এসএম শহীদ উল্যাহ বলেন, সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের আত্মীয় পরিচয় দিয়ে প্রতারণার মামলায় আদালত আবুল কাশেম নামের একজন আসামিকে ৪ বছরের কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানার আদেশ দিয়েছেন।

এমএসআর