বগুড়ার সঙ্গে দেশের প্রতিটি জেলার সড়ক ও রেলপথে যোগাযোগ ব্যবস্থা থাকলেও দীর্ঘদিনেও  বগুড়ায় বিমানবন্দর চালু হয়নি। অবকাঠামো নির্মাণের প্রায় দুই যুগ পর এবার বগুড়ায় বিমানবন্দর চালুর উদ্যোগ নিয়েছে সরকার। গঠন করা হয়েছে চার সদস্যের একটি কমিটি। বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এ কমিটি গঠন করেছে। 

সোমবার (১৫ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় ওই কমিটির সদস্যরা এরুলিয়া বিমানবন্দর পরিদর্শন করেছেন। এ সময় বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের যুগ্ম সচিব ইসরাত জাহানও উপস্থিত ছিলেন। পরে কমিটির সদস্যরা প্রতিবেদন দাখিল করবেন।  

এর আগে চলতি বছরের বগুড়া বিমানবন্দর চালুর বিষয়ে একটি কমিটি গঠন করে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ। কমিটির সদস্যরা বগুড়ায় বিমান চলাচলের সম্ভাব্যতা যাচাই করেন। এ সময় তারা দেখেন এই অবকাঠামো দিয়ে বিমান চলাচল করা সম্ভব কিনা। বিমান চলাচলে আরও জায়গার প্রয়োজন হবে কিনা। 

উল্লেখ্য, ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর রানওয়ে, কার্যালয় ভবন ও কর্মকর্তাদের জন্য আবাসিক ভবন নির্মাণ, বিদ্যুৎ ও পানি সরবরাহ, রাস্তাঘাট নির্মাণসহ প্রয়োজনীয় সব অবকাঠামো নির্মাণ শুরু হয়। ২০০০ সালের দিকে এ প্রকল্পের কাজ শেষ হয়। কিন্তু বাণিজ্যিকভাবে বিমান আর ওড়েনি। 

বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) আসনের সংসদ সদস্য রেজাউল করিম বাবলু বলেন, বগুড়ার বিমানবন্দর চালু করতে কয়েকবার সংসদে কথা বলেছি। পরে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর কাছে বিমানবন্দর চালু করার বিষয়ে যুক্তি উপস্থাপন করি। তিনি আমার কথায় বগুড়ায় বিমানবন্দর চালু করার গুরুত্ব বুঝতে পারেন। পরবর্তীতে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর কাছে বগুড়া বিমানবন্দর বাণিজ্যিকভাবে চালু করতে একটি লিখিত প্রস্তাবনা পাঠাই।

আরএআর