অর্থের বিনিময়ে অছাত্র, বিবাহিত ও চাকরিজীবীদের নিয়ে কুষ্টিয়া জেলা ছাত্রদলের কমিটি গঠনের অভিযোগ উঠেছে। সদ্য ঘোষিত ৩১ সদস্যের জেলা ছাত্রদলের আহ্বায়ক কমিটিতে ১১ জন বিবাহিত ও চাকরিজীবী স্থান পেয়েছেন। এছাড়া অনেকেই ছাত্র না। তাদের মধ্যে অনেকেই আন্দোলন-সংগ্রামসহ দলীয় কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত ছিলেন না। 

কুষ্টিয়া জেলা ছাত্রদলের পদবঞ্চিত নেতাকর্মীরা বৃহস্পতিবার (১৮ নভেম্বর) দুপুরে কুষ্টিয়া প্রেসক্লাবের এম এ রাজ্জাক মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন। পরে শহরের আরএন রোডে তারা বিক্ষোভ মিছিল করেন। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে কমিটির আহ্বায়ক পদ প্রত্যাশী ছাত্রদল নেতা রাকিবুল ইসলাম রাব্বি জানান, কুষ্টিয়া জেলা ছাত্রদলের কমিটির মেয়াদ শেষ হয় গত বছরের ২৫ নভেম্বর। কুষ্টিয়া জেলা বিএনপির যুগ্ম সম্পাদক ব্যবসায়ী প্রকৌশলী জাকির হোসেন সরকার আওয়ামী লীগ নেতাদের সঙ্গে আঁতাত করে বিএনপিকে দুর্বল ও ধ্বংস করার জন্য কেন্দ্রীয় নেতৃবৃন্দকে ভুল বুঝিয়ে সিনিয়র এবং ত্যাগী নেতাদের বাদ দিয়ে গত ১৭ নভেম্বর ৩১ সদস্য বিশিষ্ট কুষ্টিয়া জেলা ছাত্রদলের আহ্বায়ক কমিটি অনুমোদন করিয়েছেন। 

অর্থের বিনিময়ে বিবাহিত ও চাকরিজীবীদের নিয়ে ছাত্রদলের কমিটি গঠন করা হয়েছে। কারও সঙ্গে কোনো প্রকার যোগাযোগ ছাড়াই দীর্ঘ প্রায় এক বছর পর এই আহ্বায়ক কমিটি করা হয়েছে। এই কমিটিকে পকেট কমিটি ঘোষণা দিয়ে অবাঞ্চিত ঘোষণা করেন তিনি। 

রাকিবুল ইসলাম রাব্বি আরও জানান, সদ্যঘোষিত আহ্বায়ক কমিটির সদস্য সচিব খন্দকার তসলিম উদ্দিন নিশাতসহ কমিটির ১১ জনই বিবাহিত। এদের মধ্যে কেউ কেউ আবার চাকরিজীবী। আবার অনেকেরই এখন আর ছাত্রত্ব নেই। দলটির কোনো কমিটিতেই বিগত দিন এরা ছিলেন না। 

পদবঞ্চিত নেতাকর্মীরা জানান, ছাত্রদলের গঠনতন্ত্র মোতাবেক জেলা কমিটিতে ২০০৩ সালে এসএসসি পাস করা ছাত্রদের দিয়ে কমিটি গঠনের নির্দেশনা থাকলেও অদৃশ্য কারণে ২০১০ সালে এসএসসি পাস জুনিয়র ছাত্রদের দিয়ে আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। 

একই সঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি এবং সাধারণ সম্পাদকের প্রতি এই কমিটি বাতিল করে মামলা-হামলার শিকার ত্যাগী নেতাদের দিয়ে নতুন আহ্বায়ক কমিটি গঠনের অনুরোধ জানানো হয়।

এর আগে গত ১৭ নভেম্বর ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসন শ্যামল স্বাক্ষরিত ৩১ সদস্য বিশিষ্ট কুষ্টিয়া জেলা ছাত্রদলের আহ্বায়ক কমিটি অনুমোদন দেওয়া হয়। এতে আহ্বায়ক কমিটির সভাপতি করা হয়েছে মোস্তাফিজুর রহমান রাব্বিকে এবং খন্দকার তসলিম উদ্দিন নিশাতকে সদস্য সচিব করা হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে ছাত্রদলের পদপ্রত্যাশী নাহিদুল ইসলাম রুপল, রোকনুজ্জামান রাসেল, আশরাফুল ইসলাম অনিক, সাগির কোরাইশি, আহমেদ হাসান আশরাফি অভিকসহ অর্ধশত নেতাকর্মী উপস্থিত ছিলেন।

রাজু আহমেদ/আরএআর