নারায়ণগঞ্জের রূপগঞ্জের রূপসীতে সিটি ইকোনমিক জোনের আটো ডাল অ্যান্ড রাইস মিলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শনিবার (২০ নভেম্বর) বিকেল ৩টার দিকে উপজেলার তারাব পৌরসভার রূপসী তালতলা এলাকায় এ ঘটনা ঘটে।

আগুনে ওই কারখানার চার শ্রমিক দগ্ধ হয়েছে। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে পাঠানো হয়েছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৫ টি ইউনিট দুই ঘণ্টার চেষ্টায় আগুনে নেভাতে সক্ষম হয়।

আহত ব্যক্তিরা হলেন উপজেলার রূপসী গর্ন্ধবপুর এলাকার মৃত তাহেরের ছেলে সিরাজুল ইসলাম (৫০), একই এলাকার সূর্যত আলীর ছেলে হযরত (৪৫), উত্তরপাড়া এলাকার বিলায়েত হোসেন (৫৫) ও কারখানার নিরাপত্তারক্ষী রানা (৪৫)।

কারখানার শ্রমিক ও প্রত্যক্ষদর্শীরা জানান, উপজেলার রূপসী সিটি ইকোনমিক জোনের তালতলা এলাকার আটো ডাল অ্যান্ড রাইস মিলে হঠাৎ করে আগুন ধরে যায়। এ সময় শ্রমিকরা আগুন আগুন বলে চারদিকে ছোটাছুটি করতে থাকে এবং কারখানা থেকে বেরিয়ে যান। এদিকে আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে যেতে থাকে।

এ সময় আগুনে দগ্ধ হয়ে অটোরাইস মিলের শ্রমিক সিরাজুল ইসলাম, হযরত, বিলায়েত হোসেন ও কারখানাটির নিরাপত্তারক্ষী রানা আহত হন। তিনজন শ্রমিককে দগ্ধ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শেখ হাসিনা বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। বাকি একজনকে স্থানীয় ইউএস-বাংলা মেডিকেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ফায়ার সার্ভিসের উপসহকারী (রূপগঞ্জ) পরিচালক তানহারুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে জানান, কারখানার সংশ্লিষ্টদের মাধ্যমে খবর পেয়ে রূপগঞ্জ, ডেমরা ও নারায়ণগঞ্জের ৫ ইউনিট বিকেল পাঁচটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনেন।

তিনি আরও জানান, চালের হিট মেশিন থেকে আগুনের সৃষ্টি হয়েছে। পাশেই চালের তুষের গুদাম থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ পরে জানা যাবে।

মো. মাহবুবুর রহমান ভূঁইয়া/এনএ