রেখা বিবি

জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার মামুদপুর ইউনিয়ন পরিষদে সংরক্ষিত নারী সদস্য পদে পুনরায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৪ নভেম্বর) সকাল ৮টা হতে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। এতে ৫৯০ ভোটের ব্যবধানে হেলিকপ্টার প্রতীকের রেখা বিবি বিজয়ী হয়েছেন। তিনি মোট ২ হাজার ৪৬২ ভোট পেয়েছেন। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী সাজেদা বেগম বক প্রতীকে পেয়েছেন ১ হাজার ৮৭২ ভোট।

ক্ষেতলাল উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, মামুদপুর ইউনিয়নের সংরক্ষিত নারী সদস্য নির্বাচনে ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের ১৬টি গ্রামে ৬ হাজার ৭৭৫ ভোটার রয়েছে। গত ১১ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ওই তিন ওয়ার্ডের ৫ হাজার ২৪৬ জন ভোটার মামুদপুর দ্বিমুখী উচ্চ বিদ্যালয়, মামুদপুর দারুল উলুম হাফেজিয়া কওমি মাদরাসা ও এতিমখানা এবং আয়মাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। 

এর মধ্যে ত্রুটির কারণে ৩৮৯ ভোট অবৈধ ঘোষণা করা হয়। অবশিষ্ট ৪ হাজার ৮৫৭ ভোটের মধ্যে সংরক্ষিত নারী সদস্য প্রার্থী আনোয়ারা বিবি (বই প্রতীক) পেয়েছিলেন ২১৪ ভোট, ফেন্সী বিবি (মাইক প্রতীক) পেয়েছিলেন ১ হাজার ১৫৯ ভোট এবং অপর দুই প্রার্থী রেখা বিবি (হেলিকপ্টার প্রতীক) ও সাজেদা বেগম (বক প্রতীক) সমান ভাগে ১ হাজার ৭৪২ করে ভোট পেয়েছিলেন।

সর্বোচ্চ ভোট পাওয়া দুইজন সমান ভোট পাওয়ায় কাউকে বিজয়ী ঘোষণা করা হয়নি। ভোটের ফলাফল নির্বাচন কমিশনে পাঠানো হয়েছিল। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী আজ ২৪ নভেম্বর ওই তিনটি কেন্দ্রে আবারও ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এতে সর্বোচ্চ ভোট পাওয়া রেখা বিবি ও সাজেদা বেগম প্রতিদ্বন্দ্বিতা করেন।

ক্ষেতলাল উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো. আনিছার রহমান ঢাকা পোস্টকে বলেন, আজ পুনরায় নির্বাচনে ৪ হাজার ৪৬৭ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এর মধ্যে তিন কেন্দ্রে ১৩৩ ভোট অবৈধ হয়। বৈধ ৪ হাজার ৩৩৪ ভোটের মধ্যে রেখা বিবি (হেলিকপ্টার প্রতীক) ২ হাজার ৪৬২ ভোট ও সাজেদা বেগম (বক প্রতীক) ১ হাজার ৮৭২ ভোট পান। ৫৯০ ভোট বেশি পেয়ে রেখা বিবি বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন।

প্রসঙ্গত, গত ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে জয়পুরহাটের ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলার ৭টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়।

চম্পক কুমার/আরএআর