পদ্মা নদীতে জেলের জালে ৫ কেজি ১০০ গ্রাম ওজনের একটি আইড় মাছ ধরা পড়েছে। শুক্রবার (২৬ নভেম্বর) সকালে ফরিদপুরের চরভদ্রাসন বাজার থেকে মাছটি এক ক্রেতা ৮ হাজার টাকায় কিনেছেন। 

জানা গেছে, গতকাল বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দুপুরে মাছটি জামালপুর সদর থানার বাসিন্দা মজনু বেপারীর (৪০) জালে ধরা পড়ে। আজ সকালে তিনি মাছটি বিক্রির জন্য চরভদ্রাসন সদর বাজারে নিয়ে আসেন।

মজনু বেপারী জানান, ঢাকার দোহার উপজেলার মৈনট ঘাটের উত্তর দিকে পদ্মা নদীতে তারা ছয় জন জেলে মিলে জাল ফেলেন। এক ঘণ্টা পর জাল তুললে ওই আইড় মাছটি ধরা পড়ে। এরপর রশি দিয়ে বিশেষ পদ্ধতিতে মাছটি নদীর পানিতে রেখে দেওয়া হয়।

তিনি বলেন, সব সময় বেশি ওজনের মাছ পাওয়া যায় না। গত তিন-চার দিন ধরে জাল ফেলে মাছের দেখা মিলছিল না। মাছটি পেয়ে এ জন্য বেশি খুশি হয়েছি। 

মজনু বেপারী বলেন, শুক্রবার সকালে চরভদ্রাসন সদর উপজেলা বাজারের রফিক খানের আড়তে মাছটি ৭ হাজার ৬০০ টাকা বিক্রি করি। রফিকের আড়ৎ থেকে মাছটি কেনেন ওই বাজারের মাছ ব্যবসায়ী শামসু বেপারী।

শামসু বেপারী জানান, মাছটি কেনার পর তিনি ওজন দিয়ে দেখেছেন ৫ কেজি ১৭৫ গ্রাম। পরে তিনি মাছটি সদর ইউনিয়নের মো. হায়দার শেখ নামে এক ব্যক্তির কাছে মাছটি ৮ হাজার টাকায় বিক্রি করেন।

উপজেলা মৎস্য কর্মকর্তা মাহমুদুল হাসান বলেন, সারা বছরই কমবেশি পদ্মা নদীর আইড় মাছ পাওয়া যায়। তবে ৫ কেজির ওপরের মাছ খুব কম দেখা মিলে। শীত মৌসুমে বেশি ওজনের আইড় মাছের দেখা মিলে চরভদ্রাসনে।

জহির হোসেন/আরএআর