কেন্দুয়ায় লালনসংগীতের আসরে গান পরিবেশন করছেন গামছা নার্গিস

নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় রাতব্যাপী এক লালনসংগীতের আসরে সাধক লালন সাঁইজি রচিত বিভিন্ন গান পরিবেশন করে শ্রোতাদের মাতিয়েছেন সংগীতশিল্পীরা। অষ্টম গুরু পর্দাপণ দিবস উপলক্ষে এ আয়োজন করা হয়।

চিরাং ইউনিয়নের কিসমত চিথোলিয়া গ্রামের বাসিন্দা লালনভক্ত আব্দুল হালিম চিশতির বাড়ির আঙিনায় মঙ্গলবার (৩০ নভেম্বর) সন্ধ্যা থেকে বুধবার (১ ডিসেম্বর) ভোররাত পর্যন্ত লালনসংগীত আসরের আয়োজন করে তরীকতে আহলে বাইত কেন্দুয়া উপজেলা শাখা।

আসরে সংগীত পরিবেশন করেন কুষ্টিয়ার লালনচর্চা কেন্দ্র সদর আশ্রমের শিল্পী মনীষা মণি, গামছা নার্গিস, হারুন উদাস, মোহাম্মদ রফিক ও স্থানীয় শিল্পী আনিসুর রহমান সাগর। আসরে লালন সাঁইজির নানারকম তত্ত্বমূলক গান শুনে মুগ্ধ হন শ্রোতারা।

গান পরিবেশন করছেন হারুন উদাস

গান শুনতে আসা নাজিম উদ্দিন নামে এক লালনভক্ত জানান, হালিম চিশতির বাড়িতে প্রতিবছরই লালনসংগীত আসরের আয়োজন করা হয়। আমরা প্রতিবছরই গান শুনে আসি। এমন গানের আসর আমাদের এলাকায় হয় না বললেই চলে। সাধক লালন সাঁইজির প্রতিটি গানের প্রতিটি বাণী অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানটির আয়োজক তরীকতে আহলে বাইত কেন্দুয়া উপজেলা শাখার আহ্বায়ক আব্দুল হালিম চিশতি জানান, যেদিন গুরু আমার বাড়িতে পর্দাপণ করেছিলেন, সেই দিনটিকে আমরা প্রতিবছর গুরু পর্দাপণ দিবস হিসাবে পালন করে আসছি। এবার ছিল অষ্টম গুরু পর্দাপন দিবস।

দিবসটি উপলক্ষে প্রতিবছর আমরা লালনসংগীতের আসরের আয়োজন করে থাকি। আসরে কুষ্টিয়া থেকে আগত লালনসংগীতের শিল্পীরা রাতব্যাপী গান করেন এবং আশপাশ এলাকাসহ দূর-দূরান্তের শত শত লালনভক্তরা তাদের গান শুনতে ছুটে আসেন।

জিয়াউর রহমান/এমএসআর