শরীয়তপুরে শুরু হয়েছে তিন দিনব্যাপী তাবলিগ জামাতের আঞ্চলিক ইজতেমা। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে তিন দিনের এ ইজতেমা শুরু হয়।

এবার শরীয়তপুর সদর উপজেলার পালং ইউনিয়নের কানারগাঁও ভুচুরা গ্রামে ১০ একর জমিতে অনুষ্ঠিত হচ্ছে আঞ্চলিক এই ইজতেমা।

বৃহস্পতিবার ফজরের ওয়াক্ত থেকে কোরআন ও হাদিসের উদ্ধৃতি দিয়ে আল্লাহ ও নবী-রাসুলের হুকুম মেনে চলার মধ্যে দিয়ে ইহকাল ও পরকালে সুখ-শান্তি রয়েছে উল্লেখ করে বক্তারা বয়ান করেন। পরে স্থানীয় মুরব্বিরাও বয়ান করেন। এবার শরীয়তপুরে চতুর্থবারের মতো ইজতেমা হচ্ছে।

আয়োজক কমিটি সূত্রে জানা যায়, শরীয়তপুর জেলাসহ আশপাশের বেশ কয়েকটি জেলার ধর্মপ্রাণ মুসল্লি ইজতেমায় অংশগ্রহণ করেন। এখানে শরীয়তপুরে ডামুড্যা, ভেদরগঞ্জ, গোসাইরহাট, জাজিরা, পালং, নড়িয়া উপজেলার তাবলিগ জামাতের অনুসারীরা ছাড়াও বিভিন্ন এলাকা থেকে মুসল্লিরা এসে জামায়াত হচ্ছেন। এ ছাড়া দেশের বাইরে শ্রীলঙ্কা, ভারত, নাইজেরিয়া থেকেও তাবলিগের মুরব্বিরা ময়দানে উপস্থিত হয়েছেন।

মুসল্লিদের সেবা দিতে ইজতেমা মাঠে শতাধিক স্বেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছে। এ ছাড়া মুসল্লিদের পরিবহন রাখার জন্য স্থানীয়রা গ্যারেজের ব্যবস্থা করে দিয়েছে। মাঠের আশপাশে গড়ে উঠেছে শতাধিক খাবারের দোকান। মুসল্লিদের জন্য সহস্রাধিক বাথরুমের ব্যবস্থা করা হয়েছে।

সরেজমিনে দেখা যায়, পালং ইউনিয়নের কানারগাঁও গ্রামেদ ভুচুরা এলাকায় ইজতেমা মাঠে জড়ো হচ্ছেন মুসুল্লিরা। সড়কের পাশে যানবাহন ও মুসল্লিদের পথ দেখিয়ে দিচ্ছে স্বেচ্ছাসেবীর দল। ইজতেমাকে ঘিরে মাঠের আশপাশ রাস্তায় দুপাশে মৌসুমি ব্যবসায়ীরা তাদের দোকান সাজাচ্ছেন। যেন তিন দিনের এ আয়োজনকে ঘিরে বদলে গেছে পুরো এলাকা। নিরাপদ ও নির্বিঘ্নে যানবাহন চলাচলে পুলিশ কাজ করছে ইজতেমা ময়দানে।

শরীয়তপুর আঞ্চলিক ইজতেমার খিত্তার জিম্মাদার মোহাম্মদ নুরুজ্জামান বেপারী ঢাকা পোস্টকে বলেন, বৃহস্পতিবার ফজরের ওয়াক্ত থেকে আমবয়ানের মধ‍্য দিয়ে নিজামুদ্দিনের তরতিবে ইজতেমা শুরু হয়েছে। আগামী শনিবার (৪ নভেম্বর) আখেরি মোনাজাতের মধ‍্য দিয়ে এ আঞ্চলিক ইজতেমা শেষ হবে।

পালং মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আক্তার হোসেন ঢাকা পোস্টকে বলেন, কয়েক স্তরের ইজতেমায় নিরাপত্তার বলয় তৈরি করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছেন।

সৈয়দ মেহেদী হাসান/এনএ