প্রাথমিক শিক্ষায় বয়স জটিলতার কারণে পাবনার ভাঙ্গুড়া উপজেলার সহস্রাধিক শিক্ষার্থী ২০২২ শিক্ষাবর্ষে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারছে না। এতে শঙ্কায় দিন কাটছে অভিভাবকদের।

বুধবার (১৫ ডিসেম্বর) সরকারি ভাঙ্গুড়া ইউনিয়ন স্কুল এন্ড কলেজে ষষ্ঠ শ্রেণির ভর্তি লটারি হওয়ার কথা থাকলেও জটিলতা সৃষ্টি হওয়ায় সেটি স্থগিত করা হয়েছে। আগামী ২৮ ডিসেম্বর লটারির দিন ধার্য করা হয়েছে।

প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. রফিকুল ইসলাম জানান, শিক্ষা বোর্ডের ভর্তি নির্দেশনা অনুযায়ী পিএসসি পরীক্ষায় উত্তীর্ণ ১০+  বয়সের ছাত্র-ছাত্রীর ভর্তির সুযোগ থাকলেও মাউশি ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জারিকৃত পরিপত্রে ১১+ বছর বয়সের শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণিতে ভর্তির যোগ্যতা নির্ধারণ করা হয়েছে। ফলে ১০+ বয়সের শিক্ষার্থী যারা আবেদন করেছিল তাদের আবেদন গ্রহণ করা সম্ভব হচ্ছে না। এ কারণে ১১+ বছর বয়সের নিচের শিক্ষার্থীদের আবেদন বাছাই করে সেগুলো বাদ দিয়ে লটারি করতে হবে। 

তিনি আরও জানান, সরকারি ভাঙ্গুড়া ইউনিয়ন স্কুল এন্ড কলেজে ষষ্ঠ শ্রেণির ভর্তির জন্য আবেদনকারীদের মধ্যে অন্তত অর্ধেক শিক্ষার্থী রয়েছে যাদের রয়স ১০+ বছর। এজন্য বুধবারের আয়োজিত ভর্তি লটারি স্থগিত করা হয়েছে।

এদিকে ১০+ বছর বয়সের শিক্ষার্থীরা আগামী জানুয়ারিতে মাধ্যমিক স্কুলগুলোতে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারবে না শুনে হতাশ হয়েছে পড়েছেন শিক্ষার্থীদের অভিভাবকরা। 

লটারির জন্য অপেক্ষমাণ ভাঙ্গুড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সমাপনী উত্তীর্ণ শিক্ষার্থী রুবাইনা জান্নাতুল বাবুল রাইসার বাবা রকিবুল ইসলাম বাবুল, অষ্টমণিষা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী আল ফারুকের মা ফিরোজা পারভিন ও মন্ডুতোষ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ছুম্মা খাতুনের মা মিনা খাতুন জানান, ছেলেমেয়েরা প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশুনা করে আসার পর নতুন নিয়মে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির বয়স ১১+ করায় তারা খুব হতাশ। আগামী এক বছর এই শিক্ষার্থীরা তাহলে কী করবে? সে বিষয়েও কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এ বছর সমাপনী উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা ২ হাজার ৬৯৮ জন। এদের মধ্যে প্রায় অর্ধেক ছাত্রছাত্রীর বয়স ১০+ বছর। সুতরাং সহস্রাধিক শিক্ষার্থীর বয়স জটিলতার কারণে আগামী জানুয়ারিতে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারবে না।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ বলেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের ভর্তি কারিকুলাম অনুযায়ী প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের নির্ধারিত বয়স ৬ বছর থেকে ১০+ বছর। কিন্তু মাউশির পিএসসি পরীক্ষার্থীদের বয়স ১১+ নির্ধারণ করায় জটিলতা তৈরি হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল আলম বলেন, প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত অধ্যয়ন করে যারা ১১+ বছর বয়সে পিএসসিতে উত্তীর্ণ হয়েছে তারাই কেবল সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাহিদ হাসান খান বলেন, মাউশি ও স্থানীয় সরকারের পরিপত্র অনুযায়ী ১১+ বছর বয়সের শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণিতে ভর্তির নির্দেশনা পাওয়ায় ওই স্কুলের স্থগিত করা ভর্তি লটারি আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর আগে আবেদন করা কম বয়সের শিক্ষার্থীদের বাছাই করে তাদের ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য অযোগ্য ঘোষণা করতে বলা হয়েছে।

রাকিব হাসনাত/এসপি