পাহাড়ি কন্যাখ্যাত বান্দরবানে পর্যটকদের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়াতে বসানো হচ্ছে নিরাপত্তা সাইনবোর্ড। বান্দরবান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.কায়েসুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলার প্রেস ব্রিফিং চলাকালে জেলা প্রশাসন সাংবাদিকদের কাছ থেকে বান্দবানের ঝুঁকিপূর্ণ পর্যটন স্পট সম্পর্কে জানতে পারেন। বিষয়টি জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি খুবই গুরুত্ব সহকারে নিয়েছেন।

বান্দরবানের সব উপজেলার বিপদজনক জায়গাগুলো চিহ্নিত করে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) নিরাপত্তা সাইনবোর্ড বসানোর নির্দেশনা দেন। নির্দেশনা পাওয়ার পর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা আফরিন মুস্তাফা শৈলপ্রপাত, থানাকুম, মধ্যমপাড়া, উজানীপাড়াসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ জায়গায় নিরাপত্তা সাইনবোর্ড বসান। 

কায়েসুর রহমান আরও বলেন, নিরাপত্তা সাইনবোর্ড বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে একইভাবে বান্দরবানের থানচি, রোয়াংছড়ি, আলীকদম, রুমা উপজেলার ঝুঁকিপূর্ণ জায়গাগুলোতেও। সতর্কতা ও নির্দেশনাবলী ব্যানার বসানো হয়েছে মেঘলা ও প্রান্তিক লেকের সোলার বোট, প্যাডেল বোট এবং কায়াকিং বোটে চড়ার স্থানগুলোতেও। 

তিনি বলেন, পর্যটকরা কোনো সমস্যার সম্মুখীন হলে যাতে সহজেই সাহায্য চাইতে পারে এজন্য বান্দরবানের দুই জনপ্রিয় পর্যটন এলাকা নীলাচল ও মেঘলার প্রবেশমুখ এবং অভ্যন্তরে দায়িত্বপালনকারী স্টাফদের বিশেষ পোশাক দেওয়া হয়েছে। 

প্রসঙ্গত, গত ২২ ডিসেম্বর নারায়ণগঞ্জের ফতুল্লা থেকে বান্দরবান বেড়াতে আসে ১০ জনের একটি পর্যটক দল। ২৫ ডিসেম্বর তারা স্থানীয় বাদুরের ঝর্ণা এলাকায় বেড়াতে গিয়ে সাঙ্গু নদীতে গোসল করতে নামলে আহনাফ আকিব (২২), আদনীন (১৭) ও মারিয়া ইসলাম (১৯) নামে তিনজন ডুবে মারা যায়। 

রিজভী রাহাত/এসপি