পটুয়াখালীর কলাপাড়া ফায়ার সার্ভিস স্টেশনটি জনবল সংকটের কারণে কাঙ্ক্ষিত সেবা দিতে পারছে না।

জানা গেছে, ২০১৩ সালে কলাপাড়ায় সি গ্রেডের এই ফায়ার সার্ভিস স্টেশনটি স্থাপন করা হয়। এ ফায়ার সার্ভিস স্টেশনে রয়েছে একজন স্টেশন অফিসার, একজন টিম লিডার ও দুইজন গাড়িচালক। এখানে ফায়ার ফাইটারের পদ ১০টি থাকলেও আছেন আটজন। এছাড়া স্টেশনটিতে রয়েছে গাড়ি সংকট, আবাসন সংকট, জরাজীর্ণ স্টেশন ভবন, ব্যবহার অনুপযোগী শৌচাগার। 

এদিকে দুটি থানা শহর, দুটি পৌর শহর, কুয়াকাটা পর্যটন নগরী, পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র, পায়রা সমুদ্র বন্দর সম্বলিত ব্যাপক অধিক্ষেত্র সম্পন্ন এলাকায় সি গ্রেডের এ ফায়ার সার্ভিস স্টেশনটি জনসাধারণের জীবন ও সম্পদ রক্ষায় কার্যকর ভূমিকা রাখতে হিমশিম খাচ্ছে।    

সম্প্রতি উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের একটি বাজারসহ কুয়াকাটা পৌর এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনায় স্থানীয় ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়। এতে কলাপাড়া ফায়ার সার্ভিস স্টেশনের ফায়ার ফাইটারদের পেশাগত দায়িত্ব পালন, দক্ষতা ও দেরিতে দুর্ঘটনাস্থলে পৌঁছানো নিয়ে বিক্ষুব্ধ হয়ে ওঠে স্থানীয়রা। পরে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। 

কলাপাড়া ফায়ার সার্ভিস স্টেশনের স্টেশন অফিসার মো. ইলিয়াস হোসেন বলেন, অধিক্ষেত্র এলাকা বিবেচনায় জনবল ও গাড়ির অপর্যাপ্ততা রয়েছে। এছাড়া স্টেশন ভবনের অবস্থা অনেকটা জরাজীর্ণ। আবাসন সংকটের পাশাপাশি শৌচাগারটিও ব্যবহার অনুপযোগী। এলাকার পরিধি বিবেচনায় এখানে ‘এ অথবা ‘বি’ গ্রেডের ফায়ার সার্ভিস স্টেশন প্রয়োজন।

কাজী সাঈদ/এসপি