ময়মনসিংহের হালুয়াঘাটে গারো সম্প্রদায়ের দুই কিশোরীকে গণধর্ষণের মামলায় আরও পাঁচজনকে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। গ্রেফতার আসামিরা হল- শরিফ, মিয়া হোসেন, মিজান, রোকন ও হামিদ। 

শুক্রবার (০৭ জানুয়ারি) রাতে গাজীপুর, ময়মনসিংহের হালুয়াঘাট ও তারাকান্দায় অভিযান চালিয়ে ওই পাঁচজনকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে এজাহারভুক্ত আসামি চারজন ও আরেকজন সন্দেহভাজন। শনিবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন জেলা পুলিশ সুপার  আহমার উজ্জামান। 

পুলিশ সুপার বলেন, ঘটনার পর যখন জানতে পারি তখনই কিন্তু আমরা ভুক্তভোগী পরিবারকে অভিযোগ দায়ের করতে বলি। পরে তারা মামলা করেন। সুতরাং প্রথম অবস্থায় মামলা রেকর্ড করতেই কয়েকদিন সময় অতিবাহিত হয়েছে। এই দীর্ঘসূত্রতার সুযোগে অভিযুক্তরা গা-ঢাকা দেয়।

তবে থানা পুলিশের সহযোগিতায় ডিবির একটি চৌকস দল বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এজাহারভুক্ত চার আসামি ও এক সন্দেহভাজনসহ মোট পাঁচজনকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে। পলাতক থাকা বাকি আসামিদেরও দ্রুত গ্রেফতার করা হবে বলে জানিয়েছে পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামান। 

এদিকে, প্রযুক্তিগত সহায়তায় এ ঘটনার মূল অভিযুক্ত সোলায়মান হোসেন রিয়াদকে গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

এর আগে, ২৭ ডিসেম্বর এক বিয়ের অনুষ্ঠান থেকে বাড়ি ফেরার পথে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয় গারো সম্প্রদায়ের দুই কিশোরী। খবর পেয়ে পুলিশ নির্যাতিতাদের বাড়িতে গিয়ে তাদের থানায় এনে ১০ জনের নামে মামলা নেয় পুলিশ। এ ঘটনায় অভিযুক্তদের বিচার চেয়ে বিক্ষোভ ও মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন।

উবায়দুল হক/এমএসআর