টাঙ্গাইল-৭ মির্জাপুর আস‌নের উপনির্বাচনে ই‌লেকট্রনিক ভো‌টিং‌ মেশিনে (ই‌ভিএম) ভোট শুরু হওয়ার পর থে‌কেই কে‌ন্দ্রে ভোটা‌রের উপস্থিতি কম লক্ষ করা গেছে। 

রোববার (১৬ জানুয়া‌রি) সকাল থেকে উপজেলার কুরনী জালাল উ‌দ্দিন উচ্চ বিদ্যাল‌য় কে‌ন্দ্রে স্বল্প সংখ্যক ভোটার উপ‌স্থি‌তি দেখা গে‌ছে। বেলা ১১টা থে‌কে ১১.৫০ মি‌নিট পর্যন্ত এই কে‌ন্দ্রে ভোট প‌ড়ে‌ছে মাত্র ১০‌টি।

কুরনী জালাল উ‌দ্দিন উচ্চ বিদ্যাল‌য় ও কুরনী সরকা‌রি প্রাথ‌মিক বিদ্যাল‌য় কে‌ন্দ্রের প্রিসাই‌ডিং কর্মকর্তা আলমগীর হো‌সেন ব‌লেন, দুই বিদ্যালয় মি‌লে কে‌ন্দ্রটি‌তে ৩ হাজার ৭৬২ জন ভোটার র‌য়েছে। এই কে‌ন্দ্রে সকাল ৮টা থে‌কে বেলা ১১টা পর্যন্ত ভোট প‌ড়ে‌ছে ৩২০‌টি। সকাল থে‌কেই কে‌ন্দ্রে তেমন ভোটা‌রের উপ‌স্থি‌তি নেই। ফ‌লে ভোট প‌ড়ে‌ছে কম। ত‌বে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কে‌ন্দ্রে ভোটার বাড়‌ছে।

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, উপনির্বাচনে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী খান আহমেদ শুভ (নৌকা), জাতীয় পার্টির জহিরুল হক জহির (লাঙ্গল), বাংলাদেশ ওয়ার্কাস পার্টির গোলাম নওজব চৌধুরী (হাতুড়ি), বাংলাদেশ কংগ্রেস পার্টির রুপা রায় চৌধুরী (ডাব) এবং স্বতন্ত্র প্রার্থী নুরুল ইসলাম নুরু (মোটরগাড়ি)।

জেলা নির্বাচন অফিস সূত্রে আরও জানা যায়, এ আসনে মোট ভোটার ৩ লাখ ৪০ হাজার ৩৭৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭০ হাজার ৫০১ জন ও নারী ভোটার ১ লাখ ৬৯ হাজার ৮৭৮ জন। পাঁচজন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। মোট ভোট কেন্দ্র রয়েছে ১২১টি। এর মধ্যে ঝুঁকিপূর্ণ কেন্দ্র ৫৭টি, সাধারণ কেন্দ্র ৬৪টি। আর নির্বাচনে ভোট কক্ষ রয়েছে ৭৫৬টি। 

নির্বাচনের দিন প্রতিটি কেন্দ্রে পুলিশ এবং আনসার মিলে ১৮-১৯ জন করে সদস্য দায়িত্ব পালন করছেন। একইসঙ্গে র‌্যাব এবং ডিবির টিমও কাজ করছে। অপরদিকে প্রতিটি ইউনিয়নে পুলিশের স্ট্রাইকিং ফোর্স ও একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্বে রয়েছে।

প্রসঙ্গত, গত ১৬ নভেম্বর এ আসনের সংসদ সদস্য একাব্বর হোসেন মারা গেলে আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। নির্বাচনে সাতজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

অভিজিৎ ঘোষ/এসপি