ভোলা সদর উপজেলার ধানখেত থেকে হিমালয়ান গ্রিফন বিরল প্রজাতির একটি অসুস্থ শকুন উদ্ধার করা হয়েছে। রোববার (১৬ জানুয়ারি) দুপুরে উপজেলার পূর্ব ইলিশা ইউনিয়নের গুপ্তমুন্সি গ্রাম থেকে ওই শকুনটি উদ্ধার করা হয়।

শকুনটি দেখার জন্য এলাকার মানুষের ভিড় জমে যায়। পরে খবর পেয়ে বন বিভাগগের কর্মকর্তারা শকুনটি উদ্ধার করেন। পূর্ণাঙ্গ বয়সের এ শকুনটির উচ্চতা দেড় ফুট এবং ওজন ৫ কেজি। খাবারের সন্ধানে শকুনটি লোকালয়ে চলে এসেছিলো বলে জানিয়েছে বন বিভাগ।

স্থানীয় মো. সেলিম জানান, গতকাল দুপুরে গুপ্তমুন্সি ধানখেতে কাজ করার সময় হঠাৎ দেখি আকাশ থেকে এই শকুনটি মাটিতে লুটিয়ে পড়ে। পরে আমি কাছে গিয়ে দেখি শকুনটি দুর্বল ভালো করে দাঁড়াতেও পারছে না। আমি ধানখেত থেকে শকুনকে রাস্তায় নিয়ে আসি এবং বন বিভাগের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করলে তারা এসে নিয়ে যায়।

ভোলা উপকূলীয় বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, শকুনটি হিমালয়ে বসবাস করে। এটিকে গ্রিফন শকুন বলা হয়। খাদ্যের সন্ধানে লোকালয়ে চলে এসেছে। শকুনটি বর্তমানে অসুস্থ।

শকুনটিকে স্যালাইন পানিসহ দুর্বলতা কাটানোর জন্য ওষধ খাওয়ানো হয়েছে। পাশাপাশি চিকিৎসার জন্য জেলা পশু হাসপাতালে পাঠানো হয়েছে। বন ববিভাগের তত্ত্বাবধানে শকুনটির চিকিৎসা চলছে। এটি সুস্থ হলে বনে অবমুক্ত করা হবে বলে জানান তিনি।

ইমতিয়াজুর রহমান/এমএসআর