সাতক্ষীরা জেলা ও দায়রা জজ আদালতে সাবেক জেলা প্রশাসক (ডিসি) এস.এম মোস্তফা কামালের বিরুদ্ধে দুর্নীতি ও চাঁদাবাজির অভিযোগে মামলা করা হয়েছে। 

সোমবার (১৭ জানুয়ারি) দুপুরে বাদীর জবানবন্দি রেকর্ড করেন বিচারক শেখ মফিজুর রহমান। পরবর্তী আদেশের জন্য আগামী ২৭ জানুয়ারি দিন ধার্য করেছেন বিচারক।

মামলাটি দায়ের করেন সাতক্ষীরা শহরের পলাশপোল এলাকার আলহাজ শাহাদাত মোড়লের ছেলে মো. শাহ আলম। তিনি দৈনিক গণকণ্ঠের সাতক্ষীরা প্রতিনিধি হিসেবে দায়িত্বপালন করছেন। 

মামলার বাদী মো. শাহ আলম জানান, এস.এম মোস্তফা কামাল ২০১৯ সালের ১৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাতক্ষীরা জেলা প্রশাসক হিসেবে দায়িত্বপালন করেন। তার কার্যকালে নানা ধরনের দুর্নীতি ও চাঁদাবাজি করেছেন তিনি। এর মধ্যে রয়েছে শহরের প্রাণ সায়ের খাল খননে দুর্নীতি, মুজিববর্ষে নতুন গৃহ নির্মাণে দুর্নীতি, ক্লিন সাতক্ষীরা-গ্রীন সাতক্ষীরা প্রকল্পের নামে দুর্নীতি, ইটভাটা মালিকদের কাছে চাঁদাবাজি এবং জাতীয় দিবস পালনের নামে টাকা আদায় করে আত্মসাত।

এ ছাড়া জেলার বিভিন্ন সমিতির কাছ থেকে নানা উছিলায় চাঁদা আদায় করেছেন তিনি। তার কার্যকালে এসব খাতে ১৫ কোটি টাকারও বেশি চাঁদাবাজি করে তা আত্মসাত করেছেন তিনি।

তিনি বলেন, সাবেক এ জেলা প্রশাসকের দুর্নীতি-অনিয়মের কারণে সাতক্ষীরার ২২ লাখ মানুষ নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সে কারণে ন্যায় বিচারের আশায় সাতক্ষীরাবাসীর পক্ষ থেকে মামলাটি দায়ের করেছি। যেন আগামীতে এমন ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।
 
মামলাটির বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট শাহনাজ পারভিন মিলি জানান, আদালত মামলাটি গ্রহণ করেছেন ও বাদীর জবানবন্দি রেকর্ড করেছেন। মামলাটির পরবর্তী আদেশ দেওয়ার জন্য ২৭ জানুয়ারি দিন ধার্য করেছেন বিচারক।

আকরামুল ইসলাম/আরআই