কক্সবাজারের উখিয়া থেকে গত রোববার গ্রেফতার হওয়া আরসা প্রধানের ভাই শাহ আলীকে জিজ্ঞাসাবাদের জন্য তিন মামলায় সাত দিনের রিমান্ড চেয়েছে পুলিশ। এ বিষয়ে কোনো আদেশ না দিয়ে আদালত শুনানির জন্য বুধবার দিন ধার্য করেছেন।

আটকের পর তার বিরুদ্ধে অস্ত্র ও মাদক আইনে মামলা করে গ্রেফতার দেখিয়েছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। তার বিরুদ্ধে অপহরণের অভিযোগে আরও একটি মামালা হয়েছে। 

এপিবিএনের দায়ের করা মামলার এজাহারে বলা হয়েছে, শাহ আলীর বিরুদ্ধে বিরুদ্ধে ঢাকার হাজারীবাগ থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা আছে। ২০১৯ সালে পুলিশের করা ওই মামলায় তিনি হাইকোর্ট থেকে জামিনে ছিলেন। তার বাংলাদেশি জাতীয় পরিচয়পত্রও আছে। শাহ আলী আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) কমান্ডার আতাউল্লাহ আবু জুনুনীর ভাই। 

উখিয়া থানার পরিদর্শক (তদন্ত) গাজী সালাহ উদ্দিন জানিয়েছেন, তিনটি মামলার তদন্ত কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে পুলিশের পক্ষ থেকে তিন মামলায় পৃথকভাবে সাত দিন করে রিমান্ড চাওয়া হয়েছে। শুনানির পর আদালত এ বিষয়ে আদেশ দেবেন।  

কোর্ট পুলিশ পরিদর্শক চন্দন কুমার চক্রবর্তী বলেন, পুলিশের পক্ষ থেকে তিন মামলায় পৃথকভাবে সাত দিন করে রিমান্ড চাওয়া হয়েছে। বুধবার আবেদনের শুনানির দিন ধার্য করেছেন আদালত।

গেল রোববার ভোররাতে কক্সবাজারের উখিয়ার কুতুপালং ৬নং রোহিঙ্গা ক্যাম্পের নৌকার মাঠ সংলগ্ন এলাকা থেকে অস্ত্র ও মাদকসহ শাহ আলীকে আটক করে এপিবিএন সদস্যরা।

ওএফ