বাগেরহাটের মোরেলগঞ্জে অস্ত্রের মুখে দুই সন্তানের জননীকে (২৫) ধর্ষণের দায়ে খোকা হাওলাদার (৪৬) নামে এক ব্যক্তিকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। 

ঘটনার সাড়ে ছয় বছর পর বুধবার (১৯ জানুয়ারি) দুপুরে বাগেরহাট নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক মো. নূরে আলম আসামির উপস্থিতিতে এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত খোকা হাওলাদার বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার উত্তর ফুলহাতা গ্রামের মৃত আব্দুস ছত্তার হাওলাদারের ছেলে।

মামলা সূত্রে জানা যায়, ২০১৫ সালের ৩১ মে রাতে বাড়িতে কেউ না থাকার সুযোগে উত্তর ফুলহাতা গ্রামের এক কাপড় ব্যবসায়ীর বাড়িতে অস্ত্রের মুখে দুই শিশু সন্তানের সামনে ওই নারীকে ধর্ষণ করেন খোকা হাওলাদার। পরে খোকা তার মোবাইল ফোন ও বেশ কিছু স্বর্ণালংকার নিয়ে পালিয়ে যান। ঘটনার সময়ে ওই নারীর স্বামী স্থানীয় ফুলহাতা বাজারে তার ব্যবসা প্রতিষ্ঠানে ছিলেন। রাতে ব্যবসা প্রতিষ্ঠান থেকে ফিরে তিনি তার স্ত্রীকে অচেতন অবস্থায় দেখতে পান। ঘটনার পরদিন খোকা হাওলাদারের বিরুদ্ধে মোরেলগঞ্জ থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা করেন তার স্বামী।

রাষ্ট্রপক্ষের আইনজীবী রণজিত কুমার মন্ডল জানান, মামলার তদন্ত কর্মকর্তা মোরেলগঞ্জ থানার তৎকালীন উপ-পরিদর্শক (এসআই) আব্দুল মান্নান শেখ ঘটনার সত্যতা পান। ওই নারীর ডাক্তারি পরীক্ষায় ঘটনার সত্যতা পেয়ে ২০১৫ সালের ২৯ আগস্ট আদালতে খোকা হাওলাদারের বিরুদ্ধে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন তদন্ত কর্মকর্তা। আদালতের বিচারক বাদী-বিবাদী মিলে মোট ৯ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আসামি খোকার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় এই রায় দেন। 

আসামিপক্ষে মামলাটি পরিচালনা করেন আইনজীবী শেখ মনিরুজ্জামান।

তানজীম আহমেদ/আরএআর