জেলা আওয়ামী লীগের পদ হারালেন প্রশ্নপত্র ফাঁস কাণ্ডে গ্রেফতার বগুড়ার দুপচাঁচিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাহবুবা নাসরিন রুপা। রোববার (২৩ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাকে বহিষ্কারের কথা জানিয়েছে বগুড়া জেলা আওয়ামী লীগ।

ওই সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, সরকারি নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতি চক্রের সঙ্গে মাহবুবা নাসরিনের সংশ্লিষ্টতা এবং গ্রেফতারের বিষয়টি গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর জেলা আওয়ামী লীগের দৃষ্টিগোচর হয়েছে।

এটি অত্যন্ত দুঃখজনক ও নিন্দনীয়। তার কর্মকাণ্ডে দলের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। তাই তাকে দল থেকে অব্যাহতি প্রদান করা হলো।

রুপাকে দলীয় পদ থেকে বহিষ্কারের সত্যতা নিশ্চিত করেছেন জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান। তিনি সাংবাদিকদের বলেন, রুপা জেলা কমিটির কার্যনির্বাহী সদস্য পদে ছিলেন। তাকে সেই পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, রুপা দুপচাঁচিয়া উপজেলা আওয়ামী লীগের সদস্য পদে রয়েছেন। সেই পদ থেকে থেকে অব্যাহতি দেওয়ার দায়িত্ব সংশ্লিষ্ট কমিটির। উপজেলা কমিটি তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার সুপারিশ পাঠালে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

ভাইস চেয়ারম্যান রুপা দুপচাঁচিয়া উপজেলার গোবিন্দপুর ইউনিয়নের ভূঁইপুর গ্রামের বাসিন্দা। তিনি রাজধানীর ইডেন কলেজ ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক।

২০১৮ সালে তিনি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। পরে তিনি পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ হিসেবেও দায়িত্ব পালন করছিলেন। জনপ্রতিনিধি হলেও অধিকাংশ সময় রাজধানীতেই অবস্থান করতেন রুপা।

গত শুক্রবার (২১ জানুয়ারি) ঢাকা থেকেই তাকে গ্রেফতার করে ডিবি। তার বিরুদ্ধে প্রতিরক্ষা মহাহিসাব নিরীক্ষকের কার্যালয়ের অধীন ‘অডিটর’ নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িত থাকার অভিযোগ উঠেছে।

ডিবি বলছে, মাহবুবার সঙ্গে মহাহিসাব নিরীক্ষকের কার্যালয়ের (সিজিএ) বরখাস্ত হওয়া কর্মকর্তা মাহমুদুল হাসানও জড়িত রয়েছেন। এই চক্রের মোট ১০ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থীও রয়েছেন।

ফেরদৌস সিদ্দিকী/এনএ