পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে (আরএনপিপি) আবারো চুরির ঘটনা ঘটেছে। এ ঘটনায় একজনকে আটক করে পুলিশে দেওয়া হয়েছে।

আটক মোহাম্মদ মুকুল মন্ডল (৪৫) উপজেলার পাকশী ইউনিয়নের দিয়াড় সাহাপুর গ্রামের আব্দুল গণির ছেলে। ঈশ্বরদী থানা পুলিশ রোববার বিকেলে চুরির মামলায় গ্রেপ্তার দেখিয়ে পাবনা আদালতের মাধ্যমে কারাগারে পাঠায়।

মামলার এজাহার সূত্রে পুলিশ জানায়, শনিবার রাত ১টার দিকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের ৪ নং গেট দিয়ে চুরির মালামাল পাচারের সময় সেনাবাহিনীর সদস্যদের হাতে ধরা পড়ে। এ সময় তার কাছ থেকে ১০ দশমিক ৬ মিটার তামার তার উদ্ধার করা হয়। রোববার সেনাসদস্যরা চোরাই তারসহ আটক ব্যক্তিকে ঈশ্বরদী থানায় সোপর্দ করেন।

ঈশ্বরদী থানা পুলিশর উপপরিদর্শক (এসআই) সোহেল রানা ঢাকা পোস্টকে বলেন, আটক ব্যক্তিকে চুরির নিয়মিত মামলায় গ্রেপ্তার দেখিয়ে পাবনা আদালতে পাঠানো হয়। পরে জামিন নামঞ্জর করে আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এর আগে রূপপুর প্রকল্পের ভেতরে জাহাজের মালামাল ওঠানামার নির্ধারিত স্থানে থাকা দুটি ট্রেন থেকে ২৯৫ মিটার ক্যাবল চুরি হয়।চুরি যাওয়া ক্যাবলের দাম ৬৫ লাখ টাকা। ধারণা করা হচ্ছে ৩০ ডিসেম্বর থেকে ৯ জানুয়ারি পর্যন্ত সময়ের মধ্যে চুরির ঘটনা ঘটে।

এদিকে ২৮ ডিসেম্বর প্রকল্পের ভেতর থেকে বাইরে পাচার করার উদ্দেশ্যে বের হওয়ার সময় একটি ট্রাকসহ প্রায় ১০ টন লোহা (রড ও পাইপ) জব্দ করে পুলিশ। এ সময় পাচারের সন্দেহে পাকশী ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও রূপপুর মোড়ের মৃত হাসেম আলীর ছেলে মিরাজ আলীসহ (৩৪) পাঁচ ব্যক্তিকে আটক করে পুলিশ।

রাকিব হাসনাত/এসপি