দেশের বিনিয়োগ বিকাশে জরুরি পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এ পরামর্শের উপর ভিত্তি করে ২৪টি সংস্কারমূলক সুপারিশ প্রস্তুত করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। অবকাঠামো, আর্থিক খাত এবং পুঁজিবাজার, সেবা, ম্যানুফ্যাকচারিং খাতের উন্নয়নের সঙ্গে সংশ্লিষ্ট এসব সুপারিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ে জমা দেওয়ার পরিকল্পনা রয়েছে সংস্থাটির।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে দুই দিনব্যাপী  ‘ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট-২০২১’ শুরু হয়েছে। বিডার আয়োজনে আজ এবং কাল এ সামিট চলবে। সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় বিডা। বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম অসুস্থ থাকায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত ছিলেন তিনি।

বিডা জানায়, ‘ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট-২০২১’ এ ১১টি সমৃদ্ধশালী সেক্টরের বিনিয়োগ সম্ভাবনা তুলে ধরা হয়। তৈরি পোশাক ও বস্ত্র, বৈদ্যুতিক, ইলেকট্রনিক্স উৎপাদন, প্লাস্টিক, চামড়া ও চামড়াজাত পণ্য, কৃষি ব্যবসা, স্বাস্থ্যসেবা ও ফার্মাসিউটিক্যালস, পুঁজিবাজার, আর্থিক পরিষেবা, পরিবহন ও লজিস্টিকস, পাওয়ার অ্যান্ড এনার্জি, চতুর্থ শিল্প বিপ্লব ও ব্লু ইকোনমিতে সুনির্দিষ্ট বিনিয়োগ তুলে ধরা হয়। সেশন চলাকালে বিশেষজ্ঞরা বিনিয়োগ বিকাশে জরুরি পরামর্শ দেন। যার ভিত্তিতে ২৪টি সংস্কারমূলক সুপারিশ প্রস্তুত করেছে বিডা।

অনুষ্ঠানে বিডার ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট উইংয়ের পরিচালক মো. আরিফুল ইসলাম কিনোট উপস্থাপন করেন। এ সময় তিনি ‘ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট-২০২১’ মাধ্যমে প্রাপ্ত ২৪টি বিনিয়োগ পরিবেশ সংক্রান্ত সংস্কার সুপারিশমালা এবং সেগুলো বাস্তবায়নে বিডার পরিকল্পনাসমূহ তুলে ধরেন। একইসঙ্গে ভারত, চীন, জাপান, সৌদি আরব ও যুক্তরাজ্য সরকারের শীর্ষ প্রতিনিধিদের বিনিয়োগ সহযোগিতার প্রতিশ্রুতি এবং সুনির্দিষ্ট গন্তব্য থেকে বিদেশি বিনিয়োগ আকর্ষণে বিডার পদক্ষেপ ও পরিকল্পনা সম্পর্কে অবগত করেন। কর্মশালায় সেক্টর ও প্রতিষ্ঠান উল্লেখসহ সামিটের মাধ্যমে প্রাপ্ত ৩ বিলিয়ন ডলারের অধিক মূল্যের বিনিয়োগ চুক্তি, সমঝোতা স্মারক এবং ঘোষণাপত্র তুলে ধরা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। সম্মানিত অতিথি ছিলেন ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) সভাপতি নাসের এজাজ বিজয়, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি জসিম উদ্দিন, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের (আইএফসি) ভারপ্রাপ্ত কান্ট্রি ম্যানেজার (বাংলাদেশ, ভুটান ও নেপাল) মিজ নুজহাত আনোয়ার, এফসিডিও বাংলাদেশের ডেভেপমেন্ট ডিরেক্টর মিজ জুডিথ হারবার্টসন প্রমুখ উপস্থিত ছিলেন। 

এসআর/এসকেডি