টাকা বা নিজস্ব নোট একটি স্বাধীন দেশের সার্বভৌমের প্রতীক। যুদ্ধবিধ্বস্ত সদ্য স্বাধীন দেশে স্বল্পতম সময়ের মধ্যে কাগজি টাকার প্রচলন শুরুর মাধ্যমে বিজয় মুকুটের উজ্জ্বল পালকটি যুক্ত হয় ১৯৭২ সালের ৪ মার্চ। 

প্রথম কাগজি টাকা প্রচলনের ঐতিহাসিক দিনটিকে স্মরণীয় করে রাখতে দ্বিতীয়বারের মতো এ বছর টাকা দিবস পালন করা হবে। দেশের প্রথম ও একমাত্র ব্যাংক নোট ও মুদ্রাবিষয়ক তথ্য এবং গবেষণাধর্মী পত্রিকা কালেক্টার এ উদ্যোগ নিয়েছে। 

বুধবার (২ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে কালেক্টার জানায়, ২০২১ সালের ৪ মার্চ প্রথম টাকা দিবস পালনের উদ্যোগ নেওয়া হয়। চলতি বছরে কাগজি টাকা প্রচলনের সুবর্ণজয়ন্তীকে (১৯৭২-২০২২) সামনে রেখে ব্যাপক উদ্দীপনার সঙ্গে দিবসটি পালনের লক্ষ্য রয়েছে পত্রিকাটির। 

টাকা দিবস ঘিরে কালেক্টারের কর্মসূচির মধ্যে রয়েছে আজ শুক্রবার ও শনিবার রাজধানীর ফার্মগেটে ৬৮ কাজী নজরুল ইসলাম এভিনিউতে সংগ্রাহক মহাসমাবেশ (৫০তম), মেগা অকশন ও পুরস্কার বিতরণীসহ নানা আয়োজন। 

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর দেশ স্বাধীন হলেও নিজস্ব মুদ্রা না থাকার কারণে সার্বিক অর্থ ব্যবস্থা সংকটে পড়ে। ফলে দ্রুত নিজস্ব মুদ্রার প্রচলনের প্রয়োজনীয়তা দেখা দেয়।

১৯৭২ সালের ৪ মার্চ প্রথম ভারতের সিকিউরিটি প্রিন্টিং প্রেসের নকশা ও মুদ্রণে ১, ৫, ১০ ও ১০০ টাকার চার ধরনের নোট বাজারে ছাড়া হয়। তবে জালনোটও দ্রুত ছড়িয়ে পড়ে। এ কারণে তখনকার আওয়ামী লীগ সরকার দ্রুত নিজস্ব নকশায় টাকা প্রচলনের উদ্যোগ নেয়। আর এর নকশা করার দায়িত্ব পান চারুকলা থেকে পাস করা তরুণ শিল্পী কে জি মুস্তাফা।

এনএফ