তেল, চাল-ডালসহ ভোগ্যপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে আগামী ২৮ মার্চ বাম রাজনৈতিক দলগুলোর ডাকা অর্ধ বেলা হরতাল প্রত্যাহারের আহ্বান জানিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি। শুক্রবার (২৫ মার্চ) গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানান সংগঠনটির সভাপতি মো. হেলাল উদ্দিন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পবিত্র রমজান মাস শুরুর আর মাত্র কয়েকদিন বাকি। ভোগ্যপণ্যের ঊর্ধ্বগতির কারণে যে হরতাল ডাকা হয়েছে, তাতে সরবরাহ ব্যবস্থা বাধাগ্রস্ত হয়ে পড়বে। এতে ভোগ্যপণ্যের দাম আরও বাড়বে। তাই দেশের ব্যবসায়ীদের পক্ষ থেকে হরতাল প্রত্যাহারের দাবি জানানো হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করোনা সংক্রমণের কারণে গত দুই বছরের বেশি সময় ধরে ক্ষুদ্র ও অতিক্ষুদ্র ব্যবসায়ীদের অবস্থা করুণ। দুটি ঈদ ও রোজা তারা উদযাপন করতে পারেননি। তাছাড়া আগামী ২৮ মার্চ দ্বিতীয় ডোজ গণটিকার শেষ দিন। হরতালের কারণে গণটিকা কার্যক্রমও বাধাগ্রস্ত হবে। সার্বিক দিক বিবেচনা করে হরতালের মতো ধ্বংসাত্মক কর্মসূচি না দিয়ে, অন্য কোনো কর্মসূচি দিলে ব্যবসায়ীদের কোনও আপত্তি থাকবে না।

উল্লেখ্য, গত ১৩ মার্চ দুপুরে প্রথমে জাতীয় প্রেসক্লাবের সামনে এ হরতালের ঘোষণা দেয় গণতান্ত্রিক বাম ঐক্য।
গণতান্ত্রিক বাম ঐক্যের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হারুন আল রশিদ ঐক্য দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও অসাধু চক্রের সিন্ডিকেট চক্র ভেঙে দেওয়ার দাবিতে ২৮ মার্চ অর্ধ বেলা হরতালের ঘোষণা দেন। তিনি দেশের গ্রাম-শহরের সব মানুষকে হরতাল পালনের আহ্বান জানান।

এরপর বিকেলে বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকও হরতালের ঘোষণা দেন।

এমআই/এসকেডি