ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির (ওয়াইপা) দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালকের দায়িত্ব গ্রহণ করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।

সোমবার (২৮ মার্চ) সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে অনুষ্ঠিত ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির (ওয়াইপা) স্টিয়ারিং কমিটি একটি হাইব্রিড বৈঠকে বিডাকে ২০২১-২০২৩ মেয়াদের জন্য দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালকের দায়িত্ব প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বিডা জানায়, ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সি (ওয়াইপা) জাতিসংঘের কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট আইন দ্বারা পরিচালিত একটি আন্তর্জাতিক বেসরকারি সংস্থা যা ১৯৯৫ প্রতিষ্ঠিত হয়। ওয়াইপা ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সিগুলোর (আইপিএ) একটি ফোরাম হিসেবে কাজ করে। যা সদস্য দেশগুলোর মধ্যে নেটওয়ার্কিং তৈরি, বিনিয়োগ আকর্ষণ, বহির্মুখী বিনিয়োগ, আঞ্চলিক সহযোগিতা, প্রযুক্তিগত সহায়তা ও তথ্য আদান প্রদান করে। বিডার নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব) ও ভারপ্রাপ্ত নির্বাহী চেয়ারম্যান মিজ মোহসিনা ইয়াসমিন, বিডা কর্তৃক ওয়াইপার দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালকের দায়িত্ব গ্রহণ করেন।

ভারপ্রাপ্ত নির্বাহী চেয়ারম্যান বলেন, বাংলাদেশের উচ্চ-প্রবৃদ্ধির অর্থনীতির দেশ হিসেবে নিজেকে প্রমাণ করেছে। কৌশলগত খাতে বিনিয়োগের বিভিন্ন সুযোগ তৈরি করার পাশাপাশি বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারি সত্ত্বেও বাংলাদেশ ২০২৬ সালের মধ্যে ৫০০ বিলিয়ন ডলারের অর্থনীতির দেশ হিসেবে আবির্ভূত হবে।

তিনি বলেন, বিডা দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালকের দায়িত্ব পালনের ক্ষেত্রে বৃহত্তর আঞ্চলিক সহযোগিতা অর্জনের দিকে মনোনিবেশ করবে, বিশেষ করে সদস্য দেশগুলোর সক্ষমতা বৃদ্ধি ও তথ্য আদান-প্রদানসহ সার্বিক সহযোগিতা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করবে। এছাড়াও বিডা পারস্পরিক সহযোগিতার মাধ্যমে শক্তিশালী এবং কাঠামোগত নেটওয়ার্কিং স্থাপন ও প্রাইভেট সেক্টরগুলোর মধ্যে সংযোগ তৈরির কাজ করে যাবে।

এ সময়ে তিনি স্টিয়ারিং কমিটির একজন সক্রিয় সদস্য হওয়ার বিডার পক্ষ থেকে ওয়াইপার কার্যক্রমকে সমুন্নত রাখার প্রতিশ্রুতি দেন।

বিডা জানায়, এই নিয়োগের মাধ্যমে বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম ওয়াইপার স্টিয়ারিং কমিটির সদস্য হয়েছেন।  

এসআর/এসকেডি