পদ্মা সেতু রক্ষণাবেক্ষণ ও টোল আদায় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটি। বৃহস্পতিবার (৭ এপ্রিল) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।  

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ জিল্লুর রহমান চৌধুরী সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানান।
 
অতিরিক্ত সচিব বলেন, সেতু বিভাগের অধীন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ কর্তৃক পদ্মা বহুমুখী সেতুর রক্ষণাবেক্ষণ ও টোল আদায় কার্যক্রম পরিচালনার জন্য সার্ভিস প্রোভাইডার/অপারেটর হিসেবে জয়েন্ট ভেঞ্চার অব (১) কোরিয়া এক্সপ্রেসওয়াজ করপোরেশন ও চীনা মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কো. লিমিটেডকে পাঁচ বছর মেয়াদে নিয়োগ দেওয়া হয়েছে। এ প্রস্তাবটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৬৯২ কোটি ৯২ লাখ টাকা।

বৈঠকে অনুমোদিত মোট ১০টি প্রস্তাব বাস্তবায়নে ব্যয় হবে ১ হাজার ৮০৭ কোটি ৮৩ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৯৭৯ কোটি ৬২ লাখ ৪ হাজার ৯২ টাকা এবং দেশীয় ব্যাংক ও এক্সিম ব্যাংক অব চায়না থেকে ঋণ হিসেবে পাওয়া যাবে ৮২৮ কোটি ২১ হাজার টাকা। 

প্রস্তাবনাগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের তিনটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের দুটি, কৃষি মন্ত্রণালয়ের একটি, পানিসম্পদ মন্ত্রণালয়ের একটি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি, নৌপরিবহন মন্ত্রণালয়ের একটি ও সেতু বিভাগের একটি প্রস্তাবনা ছিল।

এসআর/আরএইচ