ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ভিসিপিয়াব) ২০২২-২৪ মেয়াদের  নতুন কার্যনির্বাহী পরিষদ নির্বাচিত করা হয়েছে। সংগঠনটির সভাপতি হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন পেগাসাস টেক ভেঞ্চারসের পার্টনার শামীম আহসান।

জ্যেষ্ঠ সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড এর চেয়ারম্যান ড. জিয়া ইউ আহমেদ। 

বুধবার (১৩ এপ্রিল) ভিসিপিয়াবের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।  

শামীম বাংলাদেশ অ্যাসোসিয়েশন সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। স্টার্টআপ কিংডম বইয়ের সহ-লেখক এবং দেশের শীর্ষস্থানীয় আইটি কনসালটিং ও সফটওয়্যার সল্যুউশন কোম্পানি ইজেনারেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শামীম আহসান দেশের আইসিটি সেক্টরের প্রবৃদ্ধি ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য টানা চতুর্থবারের মতো বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) মর্যাদায় ভূষিত হয়েছেন।

সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন সিফ বাংলাদেশ ভেঞ্চারস এলএলসির ব্যবস্থাপনা পরিচালক আসিফ মাহমুদ ও বিডি ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শফিক-উল-আজম।

জিয়া ইউ আহমেদের দক্ষিণ এশিয়ায় উন্নয়ন অর্থায়নে ৩০ বছরের বেশি অভিজ্ঞতা রয়েছে। এছাড়াও তিনি যুক্তরাষ্ট্রের টেরা রিসোর্সের ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট অ্যান্ড মার্কেটিং সার্ভিসেস ইনকর্পোরেশনের চেয়ারম্যান। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি এবং যুক্তরাষ্ট্রের ওকলাহোমা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। আসিফ মাহমুদ এডিএন গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। তিনি ডিসিসিআই, কেবিসিসিআই, ডব্লিউআইবিএ এবং বাক্য এর একজন সক্রিয় সদস্য। শফিক-উল-আজম মাইডাস ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক।

মঙ্গলবার (১২ এপ্রিল) নির্বাচন কমিশনের চেয়ারম্যান আফতাব উল ইসলাম ২০২২-২০২৪ সালের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটি ঘোষণা করেন। আফতাব উল ইসলাম বিডি ভেঞ্চার লিমিটেডের সাবেক চেয়ারম্যান ও বাংলাদেশ ব্যাংকের পরিচালক। 

এ সময় নির্বাচন কমিশনের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ এবং এথেনা ভেঞ্চার অ্যান্ড ইক্যুইটিস লিমিটেডের প্রতিষ্ঠাতা মাহবুব এইচ মজুমদার। আপিল বোর্ডের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন মাসলিন ক্যাপিটালের চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল এ হাফিজ (অব.)।

বোর্ডের অন্যান্য পরিচালকরা হলেন ভেলোসিটি এশিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন; এসবিকে টেক ভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির; কনস্টেলেশন অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের চিফ ইনভেস্টমেন্ট অফিসার তানভীর আলী; অ্যালায়েন্স ক্যাপিটাল অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কেএইচ আসাদুল ইসলাম; আইডিএলস অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের জেনারেল ম্যানেজার জাভেদ নূর।

আফতাব উল ইসলাম বলেন, উদ্ভাবন উদ্দীপনা বিশ্বব্যাপী আধুনিক অর্থনৈতিক কৌশলের মূল উপাদান। একটি কার্যকর উদ্ভাবন ব্যবস্থার জন্য স্টার্টআপ উদ্যোক্তাদের ব্যবসায়িক, সমাজিক এবং পাবলিক পরিষেবাগুলোতে প্রযুক্তি সমাধান আনতে সহায়তা করা প্রয়োজন। স্টার্টআপ ইকোসিস্টেমের ব্যবসায়িক বৃদ্ধির জন্য মূলধন প্রদানের মাধ্যমে, প্রাইভেট ইকুইটি ও ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড একটি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং বেসরকারি খাতের সম্প্রসারণে গুরুত্বপূর্ণ অবদান রাখে। ভিসিপিয়াব এর নির্বাচন পরিচালনা করতে পেরে আমি খুশি। আশা করি এই নির্বাচন ভিসিপিইএবির লক্ষ্য অর্জনকে ত্বরান্বিত করবে।

এসআই/ওএফ