মূল্য সংযোজন কর বা ভ্যাট ফাঁকির প্রায় সোয়া কোটি টাকা জমা দিয়েছে প্রাইম স্পেশালাইজড হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট লিমিটেড।

এনবিআরের আওতাধীন ভ্যাট নিরীক্ষা গোয়েন্দা ও অধিদপ্তরের তদন্তে ফাঁকির এমন প্রমাণ পাওয়ার পর প্রতিষ্ঠানটি তা মেনে নিয়ে ওই টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে বলে জানা গেছে।

ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের উপ-পরিচালক মুনাওয়ার মুরসালীন সই করা চিঠির সূত্রে এসব তথ্য জানা গেছে। ভ্যাট গোয়েন্দার ঊর্ধ্বতন একটি সূত্রে এসব তথ্য নিশ্চিত করেছে।

এনবিআর সূত্রে জানা যায়, রংপুরের বদরগঞ্জের প্রতিষ্ঠান প্রাইম স্পেশালাইজড হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট লিমিটেড ২০১৫ সালের জুন থেকে ২০২০ সালের জুলাই পর্যন্ত পাঁচ বছরে অপরিশোধিত উৎস মূসকের পরিমাণ ৬৮ লাখ ৬৬ হাজার ৬৮৫ টাকা। যথা সময়ে উৎসে মূসক পরিশোধ না করার জন্য ২০২১ সালের জুন পর্যন্ত প্রাথমিক গণনায় মোট সুদের পরিমাণ ৪৩ লাখ ২২ হাজার ৪৭০ টাকা। সুদসহ মোট অপরিশোধিত বা ফাঁকিকৃত রাজস্বের পরিমাণ ১ কোটি ১১ লাখ ৮৯ হাজার ১৫৫ টাকা। অপরিশোধিত ভ্যাট আদায়ের জন্য প্রতিষ্ঠানটিকে চিঠি দেয় ভ্যাট গোয়েন্দা। এর পরপরই গত ২১ মার্চ ভ্যাট গোয়েন্দার মহাপরিচালকের কাছে অপরিশোধিত ভ্যাটের বিষয়টি স্বীকার এ বিষয়ে আরও যত্নশীল হবে বলে প্রতিষ্ঠানটি অঙ্গীকার করে। শুনানিতে প্রতিষ্ঠানটি ভ্যাট গোয়েন্দাকে জানায় ভ্যাট পরিশোধ না করা অনিচ্ছাকৃত ভুল।

পরবর্তীতে প্রতিষ্ঠানটি স্বপ্রণোদিত হয়ে অডিট আপত্তি মেনে নিয়ে ট্রেজারি চালানের মাধ্যমে সরকারি কোষাগারে গত ২৭ মার্চ ১ কোটি ১১ লাখ ৮৯ হাজার ১৫৫ টাকা জমা প্রদান করে। যা সম্প্রতি ভ্যাট গোয়েন্দা ও রংপুর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটকে অবহিত করে চিঠি দেয়।

আরএম/ওএফ