শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড ও স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড। ২০২০ সালের তুলনায় ২০২১ সালে মুনাফা ও লভ্যাংশে দেওয়ার পরিমাণ দুটোই কমেছে ব্যাংক দুটির। 

বুধবার (২৭ এপ্রিল) ব্যাংক দুটির পর্ষদ সভায় সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য যথাক্রমে ৪ ও ৬ শতাংশ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

২০২১ সালে সাউথ বাংলা ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৭৪ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ৪ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৪ শতাংশের মধ্যে ৩ শতাংশ নগদ আর ১ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ।

আগের বছর ব্যাংকটির ইপিএস ছিল ১ টাকা ৩৯ পয়সা। সেই বছর শেয়ারহোল্ডারদের ৮ শতাংশ লভ্যাংশ দেওয়া হয়।  ২০২০ সালের তুলনায় ২০২১ সালে ব্যাংকটির মুনাফা ও লভ্যাংশ দেওয়ার হার কমেছে।

২০২১ সালে ব্যাংকটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৩ টাকা ৫৪ পয়সা। পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ২৩ জুন। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মের এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ মে।

একই দিন ২০২১ সালে শেয়ারহোল্ডাদের জন্য ৬ শতাংশ করে লভ্যাংশ ঘোষণা করেছে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড। এর মধ্যে ৩ শতাংশ নগদ আর ৩ শতাংশ বোনাস শেয়ার।

বিদায়ী বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৭ পয়সা। আগের বছর ইপিএস ছিল ১ টাকা ৫ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে মুনাফা কমেছে।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ২১ জুলাই। সেদিন ডিজিটাল প্ল্যাটফর্মের এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড নির্ধারণ করা হয়েছে আগামী ২ জুন।

এমআই/আরএইচ