রমজানের ঈদের আগে পুঁজিবাজারে বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ছিল সর্বশেষ লেনদেন। এদিন ব্রোকার হাউজগুলো ছিল প্রায় বিনিয়োগকারী শূন্য। আর যারা এসেছেন তারা শেয়ার কেনার চেয়ে বিক্রি করেছেন বেশি। ফলে সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন হয়েছে।

এপ্রিল ও রোজার মাসের শেষ লেনদেনের দিনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২১ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচক কমেছে ১৩৮ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে মঙ্গল ও বুধবার সূচক সামান্য বৃদ্ধির পর আজ দরতন হলো।

লংকা বাংলা সিকিউরিটিজের কর্মকর্তা মাসুদ মিয়া ঢাকা পোস্টকে বলেন, বিনিয়োগকারীরা এখন ঈদের কেনাকাটায় ব্যস্ত। ফলে সকাল থেকেই বিনিয়োগকারীদের উপস্থিতি কম ছিল। আজ ফোনেও শেয়ার কেনা-বেচা কম হয়েছে।

ইউসিবি ক্যাপিটালের কর্মকর্তা রানা মাসুদ ঢাকা পোস্টকে বলেন, সকালের দিকে বিনিয়েগকারীদের উপস্থিতি কিছু ছিল। কিন্তু দুপুর থেকে বিনিয়োগকারী শূন্য ছিল হাউজ। সকালে যারা এসেছিলেন বেশির ভাগই শেয়ার বিক্রি করেছে। ফলে শেয়ার বিক্রির চাপে আজ দরপতন হয়েছে।  

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার বাজারটিতে ৩৮০টি প্রতিষ্ঠানের মাত্র ২০ কোটি ৪ লাখ ৯৮ হাজার ৭৭২টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এর মধ্যে ৯০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৪১টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৯টির।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২১ দশমিক ৯৭ পয়েন্ট কমে ৬ হাজার ৬৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ৬ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক কমেছে ৫ দশমিক ৩৯ পয়েন্ট।

বৃহস্পতিবার ডিএসইতে ৮৬৯ কোটি ৮১ লাখ ৪৭ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯৩২ কোটি ৪৯ লাখ ৩২ হাজার টাকার শেয়ার। আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সোনালী পেপারের শেয়ার। এরপর লেনদেন হয় বেক্সিমকো লিমিটেডের শেয়ার। তারপর যথাক্রমে রয়েছে ইউনিক হোটেল, জেএমআই হসপিটাল, আইপিডিসি, বিএসসি, লাফার্জহোলসিম, প্রভাতি ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা এবং কপারটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩৮ পয়েন্ট কমে ১৯ হাজার ৪৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

এ বাজারে ২৮৫টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৭০টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৮৪টির, আর অপরিবর্তিত রয়েছে ৩১টির। তাতে ৩৫ কোটি ২১ লাখ ২৩ হাজার ৯২৪ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এমআই/এসএম