শেয়ারহোল্ডারদের ইতিহাস সেরা লভ্যাংশ দিয়েছে পাইওনিয়ার ইন্স্যুরেন্স লিমিটেড। ২০২১ সালের জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৩৫ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। এর আগের বছর (২০২০ সালে) সর্বোচ্চ ৩০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

বৃহস্পতিবার (২৮এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, ২০২১ সালে পাইওনিয়ার ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭ টাকা ৬২ পয়সা। সেখান থেকে ৭ কোটি ৬৯ লাখ ৭৮ হাজার ৬৮৭ শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ (২৫ শতাংশ নগদ, ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ) করে লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শেয়ারহোল্ডাররা ২ টাকা ৫০ পয়সার পাশাপাশি একটি করে বোনাস শেয়ার পাবেন। এটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর কোম্পানিটির সর্বোচ্চ লভ্যাংশ ঘোষণা।

এর আগের বছর অর্থাৎ ২০২০ সালে কোম্পানিটির ইপিএস ছিল ৬ টাকা ৯২ পয়সা। সেই বছর শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। ওই বছর ২ টাকা করে লভ্যাংশ আর একটি করে বোনাস শেয়ার দেওয়া হয়েছিল।

লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ জুন। ওই দিন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে সকাল ১১টায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ মে।

২০ বছর অর্থাৎ ২০০১ সালে তালিকাভুক্ত এই প্রতিষ্ঠানটি ৩১ ডিসেম্বর সময়ে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৪৮ টাকা ৬৬ পয়সা।

এমআই/এমএইচএস