সূচক উঠানামার মধ্যদিয়ে সপ্তাহের প্রথম কর্মদিবসে রোববার (১৯ জুন) দেশের পুঁজিবাজারের লেনদেন চলছে। ফলে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন লেনদেনের প্রথম ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৪ পয়েন্ট।
  
তবে এই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৯ পয়েন্ট। ডিএসইতে সূচকের পাশাপাশি অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তবে লেনদেনে ধীরগতি দেখা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, রোববার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ৩৬৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৭৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৭টির ও অপরিবর্তিত রয়েছে ৭৮টির দাম।

প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৪০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে দশমিক ২০ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৬ পয়েন্ট। এসময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ২০৬ কোটি টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯ পয়েন্ট কমে ১৮ হাজার ৮৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময়ে লেনদেন হয়েছে ৩ কোটি ৫৫ লাখ ২০ হাজার ৪২৬ টাকার শেয়ার।

সিএসইতে দিনের প্রথম ঘণ্টায় ১২১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৪৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দাম।

এমআই/আইএসএইচ