ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) চালানের ১৮তম লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে। এর আগে ১৭ বার ইএফডি লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে। যেখানে ১৭১৭টি ভ্যাট চালান বা ইএফডি লটারির পুরস্কার পাওয়ার কথা। কিন্তু সবমিলে মাত্র ৯৫ জনকে পুরস্কার দিতে পেরেছে এনবিআর। অবাক করা বিষয় হচ্ছে এখন পর্যন্ত মাত্র একজন সৌভাগ্যবান হিসাবে প্রথম পুরস্কার নিতে পেরেছেন।

মঙ্গলবার (৫ জুলাই) এনবিআরের সম্মেলন কক্ষে ইএফডি লটারি ড্র উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রতিষ্ঠানটি চেয়ারম্যান আবু হেনা মো রহমাতুল মুনিম এসব তথ্য জানান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এনবিআর সদস্য (মূসক মূল্যায়ন ও বাস্তবায়ন) মইনুল খান, সদস্য (ভ্যাট নীতি) জাকিয়া সুলতানা প্রমুখ।

এনবিআর চেয়ারম্যান বলেন, ইএফডি লটারির প্রচারণা দরকার। ১৭টি ড্র হলেও পুরস্কারের জন্য দাবি আসে না। সিস্টেম সহজ করা হলেও লটারির পুরস্কার দেওয়ার জন্য মানুষ খুঁজে পাচ্ছি না। এজন্য করদাতাদের এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, ৭ হাজারের বেশি ইএফডি বসানো হলেও বড় চ্যালেঞ্জ ইনভয়েসিং। দোকানদারদের তদারকি শুধু এনবিআরের পক্ষে সম্ভব নয়। করদাতাদের ইএফডি চালান বুঝে নিতে হবে। তাহলে ভ্যাট আদায় নিশ্চিত হবে। যদিও নতুন সিস্টেমে সবাইকে অভ্যস্ত হতে সময় লাগবে।

আরও পড়ুন : অনেক দেশেই বিদ্যুতের জন্য হাহাকার, উৎপাদন উপকরণের দাম বেড়েছে

কর ফাঁকি ও করের ভার কমাতে কর হার কমিয়ে দেওয়া হয়েছে এমন মন্তব্য করে মুনিম বলেন, মানুষ যাতে কর ফাঁকি দিতে উৎসাহিত না হয় সেজন্য করহার কমিয়ে দেওয়া হয়েছে। করনেট সম্প্রসারণে নতুন নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে।

আজকের ইএফডি লটারিতে প্রথম পুরস্কারের জন্য নির্বাচিত নম্বর হলো- 002322QIVJQUG576।

দ্বিতীয় পুরস্কারপ্রাপ্ত লটারির নম্বর হলো- 002222FGAAXFR479।

তৃতীয় পুরস্কারপ্রাপ্ত লটারির নম্বরগুলো হলো-  002422LCFSNPB053, 002322CIAMZJS175, 002022YQMINRH013, 001922GWOKMUL558, 0025220UEFTSX810।

ইএফডি চালানের লটারিতে প্রথম পুরস্কার ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা (পাঁচটি)। এছাড়া চতুর্থ পুরস্কার হিসেবে ৯৩ জনকে ১০ হাজার টাকা দেওয়া হবে। জুন মাসের ১ থেকে ৩০ তারিখ পর্যন্ত চালানের ওপর ভিত্তি করে এই লটারির ড্র অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

লটারির ড্র এনবিআরের ওয়েবসাইট প্রকাশ করা হয়েছে। এছাড়া তিন কার্যদিবস পর পত্রিকায় প্রকাশ করা হবে। পুরস্কার প্রাপ্তিতে সমস্যা হলে ০১৯৬৩৬৩৬৫৫৪ এই নম্বরে যোগাযোগ করার অনুরোধ করেছে এনবিআর।

ভ্যাট আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ২০১৯ সালের ২৫ আগস্ট ইএফডির উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

ইএফডি হলো আধুনিক হিসাবযন্ত্র। এটি ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টারের (ইসিআর) উন্নত সংস্করণ। এ যন্ত্রের মাধ্যমে প্রতিষ্ঠানের প্রকৃত লেনদেন বা বিক্রির তথ্য জানতে পারছে এনবিআর। এর মধ্যে কত অংশ ভ্যাট তা জানা যাবে। ফলে ভ্যাট ফাঁকি বন্ধ হবে এবং আদায় বাড়বে। ব্যবসাপ্রতিষ্ঠানের দৈনিক লেনদেনের তথ্য তদারকিতে এনবিআরের সার্ভারের সঙ্গে সফটওয়্যারের মাধ্যমে সংযুক্ত থাকবে ইএফডি মেশিন।

২০২১ সালের ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয়। এখন পর্যন্ত ৭ হাজার ৫৯০ টি ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি বসিয়েছে এনবিআর। 

>> পুরস্কারপ্রাপ্তদের তালিকা দেখতে ক্লিক করুন

আরএম/এসকেডি