বাংলাদেশ মেয়েদের শিক্ষায় দৃষ্টান্ত স্থাপন করেছে বলে জানিয়েছে এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি)। সোমবার (২২ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে এডিবি জানায়, বাংলাদেশ মেয়েদের শুধু স্কুলগামীই করেনি পাশাপাশি তাদের জীবনমান উন্নয়নেও সফল হয়েছে। সরকার মেয়েদের একটি সহজ, স্বল্প ব্যয়ের উপবৃত্তি কর্মসূচির মাধ্যমে একাধিক স্তরে তাদের জীবনযাত্রার উন্নতি করেছে। করোনা মহামারির সঙ্গে লড়াই করে এমন উদ্যোগ বাস্তবায়ন বাংলাদেশের প্রেক্ষাপটে একটা দৃষ্টান্ত সৃষ্টি করেছে।

এডিবি জানায়, ১৯৯৪ সালে বাংলাদেশে ‘একটি সহজ, স্বল্প ব্যয় উপবৃত্তি কর্মসূচি’ শুরু করে।  এমন উদ্যোগ পরবর্তীতে পাকিস্তান এবং কিছু উপ-সাহারান আফ্রিকান দেশ যেমন রুয়ান্ডা ও ঘানাতে শুরু হয়। শিক্ষার জন্য সামান্য আর্থিক সহায়তার মাধ্যমে এই প্রোগ্রামটি তার লক্ষ্যকে ছাড়িয়ে সাফল্য অর্জন করেছে।

এই কর্মসূচিতে গ্রামীণ অঞ্চলের একটি মাধ্যমিক বিদ্যালয়ে অংশ নেওয়া প্রতিটি মেয়ের জন্য শর্ত পূরণ করে ইউনিফর্মের উপবৃত্তি এবং শিক্ষার জন্য ভর্তুকি কার্যক্রম চালু করা হয়েছিল। বিদ্যালয়ে ৭৫ শতাংশ উপস্থিতিসহ একাডেমিক দক্ষতার কিছু স্তর অর্জন যেমন, ৪৫ শতাংশ নম্বর পাওয়া এবং মাধ্যমিক স্কুল শেষ না হওয়া পর্যন্ত অবিবাহিত থাকা।

এডিবি আরও জানায়, এ কর্মসূচি উপকারভোগীদের মাধ্যমে সারাদেশে ছড়িয়ে গেছে। বছরের পর বছর ধরে এটি নারী কল্যাণে একাধিক বিষয়ে অবদান রেখেছে। স্কুল অর্জন, কর্মসংস্থান, স্বামী-স্ত্রী নির্বাচন ও প্রজনন বিষয়ে এ কর্মসূচি গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।

এসআর/ওএফ