ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এম এম আকাশ বলেছেন, সরকারের ভুল নীতি এবং দুর্নীতির কারণে আজ দেশে জ্বালানি সংকট ও লোডশেডিং দেখা দিয়েছে। আগামী ৪ মাসের মধ্যে দেশের রিজার্ভ শেষ হয়ে যাবে।

বৃহস্পতিবার (২১ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের সামনে ভুল নীতি ও দুর্নীতির জন্য দায়ীদের শাস্তি এবং গ্যাস অনুসন্ধানসহ স্বনির্ভর পরিবেশবান্ধব জ্বালানি নীতির দাবিতে আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন। তেল গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি এ সমাবেশের আয়োজন করে।

বিক্ষোভ সমাবেশে অর্থনীতিবিদ এম এম আকাশ বলেন, গ্যাসের ওপর স্বনির্ভরতার কথা আমরা আগে থেকেই বলে আসছিলাম কিন্তু তা না করে আমদানি নীতি নেওয়া হলো। তখন আমরা বলছিলাম আমরা ফাঁদে পড়তে যাচ্ছি। এখন আমরা গ্যাসও আনতে পারছি না, বিদ্যুৎও পাচ্ছি না।

তিনি বলেন, আমাদের ভাগ্য ভালো আমরা এখনও শ্রীলঙ্কার মতো হইনি। এখনও আমরা ডলার উপার্জন করতে পারছি, আমাদের গার্মেন্টস শিল্পে রপ্তানি কিছুটা বেড়েছে। বিদেশ থেকে রেমিট্যান্স আসছে। যদিও আমাদের রিজার্ভ ৪২ বিলিয়ন ডলার থেকে ৩২ বিলিয়ন ডলারে নেমে এসেছে। আমাদের যে রিজার্ভ আছে তা দিয়ে ৪ মাস আমদানি করতে পারব। এ জন্য আমাদের সাবধান হতে হবে ডলার রক্ষা করতে হবে।

বাসদ নেতা জুলফিকার আলির সভাপতিত্বে বক্তব্য রাখেন আসাদুজ্জামান মাসুম, নাইমা খালেদ মনিকা, বাচ্চু ভূঁইয়া, আব্দুস সাত্তার, কমরেড মাইনুদ্দিন, বেলাল চৌধুরী, কমরেড শামসুল আলম,মাসুদ খান, বজলুর রশিদ প্রমুখ।

আইবি/এসকেডি