টানা পাঁচ কর্মদিবস সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। আলোচিত সপ্তাহে সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। এতে নতুন করে বিনিয়োগকারীদের মূলধন (পুঁজি) ফিরেছে ২১ হাজার ৩৬৪ কোটি ৩২ লাখ ২০ হাজার ৬৩৩ টাকা।

শুধু তাই নয়, শেয়ার বিক্রির প্রবণতা থেকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ার কেনা শুরু করেছেন। ফলে বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ৫ হাজার কোটি টাকার বেশি। যা আগের সপ্তাহের চেয়ে ৬০ শতাংশ বেশি।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, দরপতন ঠেকাতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ফ্লোর প্রাইস নির্ধারণ ও পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকের বিনিয়োগ সীমা (এক্সপোজার লিমিট) বাজার মূল্যের পরিবর্তে ক্রয়মূল্য করে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে পুঁজিবাজার ঘুরে দাঁড়িয়েছে। এতে লেনদেন ও সূচক দুটোই বেড়েছে। বিনিয়োগকারীদের মধ্যে স্বস্তি ফিরতে শুরু করেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, বিদায়ী সপ্তাহে ৩৯৫টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৭৩টির, কমেছে ৭টির আর অপরিবর্তিত ছিল ৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৩৩১ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩১২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ৬৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৫ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ১১৯পয়েন্ট বেড়ে ২ হাজার ২৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে বাজার মূলধন (পুঁজি) ২১ হাজার ৩৬৪ কোটি ৩২ লাখ ২০ হাজার ৬৩৩ টাকা বেড়েছে।

সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৯২ হাজার ১১৩ কোটি ৭ লাখ ৭৪ হাজার ৪২১ টাকায়। সপ্তাহের শেষ কর্মদিবসে বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৫ লাখ ১৩ হাজার ৪৭৭ কোটি ৩৯ লাখ ৯৫ হাজার ৫৪ টাকায়। অর্থাৎ মূলধন বেড়েছে ৪ দশমিক ৩৪ শতাংশ।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫ হাজার ৫৮ কোটি ৬৪ লাখ ২৯ হাজার ৭৮ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ১৬৯ কোটি ১৯ লাখ ৮২ হাজার ৩০১ টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে বেড়েছে ১ হাজার ৮৮৯ কোটি ৪৪ লাখ ৪৫ হাজার ৭৭৭ টাকা। যা শতাংশের হিসেবে ৫৯ দশমিক ৬২ শতাংশ বেড়েছে।

একই অবস্থায় লেনদেন হয়েছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ৯৪৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৫৪০পয়েন্টে দাঁড়িয়েছে। এসময়ে লেনদেন হয়েছে ৯০ কোটি ৫৫ লাখ ৯৬ হাজার ৯৪২ টাকা।

এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭৮ কোটি ৭৮ লাখ ৬৫ হাজার ৭৬৫ টাকা। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩২৭টির, কমেছে ৯টির আর অপরিবর্তিত ছিল ৯টি কোম্পানির শেয়ারের।

এমআই/এসকেডি