দুই দিন সরকারি ছুটি থাকার কারণে আগস্টের তৃতীয় সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মাত্র তিন কার্যদিবস লেনদেন হয়েছে। এই তিনদিনেই সূচক ও লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

বিদায়ী এ সপ্তাহে লেনদেন হওয়া ৩৯৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৫৭টি প্রতিষ্ঠানের। এর মধ্যে বিনিয়োগকারীদের মধ্যে আগ্রহের শীর্ষে ছিল কে অ্যান্ড কিউ (বাংলাদেশ) লিমিটেডের শেয়ার। ফলে গত সপ্তাহ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে ৫৩ টাকা ১০ পয়সা। অর্থাৎ শেয়ারটির দাম বেড়েছে ২১ দশমিক ৩১ শতাংশ। 

ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, বিদায়ী সপ্তাহের প্রথম দিন লেনদেনের শুরুতে শেয়ারটির দাম ছিল ২৪৯ দশমিক ২ পয়সা। আর সর্বশেষ দিন লেনদেন হয়েছে ৩০২ টাকা ৩ পয়সা। অর্থাৎ ৫৩ টাকা ১০ পয়সা বেড়েছে। এই তিন দিনের কোম্পানটির ১০ কোটি ৭৮ লাখ ২১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

আরও পড়ুন: অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দেবে কে অ্যান্ড কিউ

বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষের তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে সোনারগাঁও টেক্সটাইলস লিমিটেডের শেয়ার। বিদায়ী সপ্তাহে এই কোম্পানির শেয়ারের দাম বেড়েছে ১৯ দশমিক ৩৮ শতাংশ। এই সময়ে কোম্পানির শেয়ারের মোট লেনদেন হয়েছে ২৫ কোটি ১৩ লাখ ২৪ হাজার টাকার শেয়ার।

তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের শেয়ার। গত সপ্তাহে কোম্পানিটির শেয়ারের বেড়েছে ১৫ দশমিক ৮৩ শতাংশ।

এরপর ১৫ দশমিক ৪৭ শতাংশ শেয়ারের দাম বেড়ে আগ্রহের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে পেপার প্রোসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড।

তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড। কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ১৫ দশমিক ৩৮ শতাংশ।

আরও পড়ুন: পুঁজি ফিরেছে ৫ হাজার কোটি টাকা, স্বস্তিতে বিনিয়োগকারীরা

এছাড়াও আগ্রহের শীর্ষে ছিল শমরিতা হসপিটাল লিমিটেডের শেয়ার। গত সপ্তাহে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১১ দশমিক ৮১ শতাংশ। ১১ দশমিক ৭২ শতাংশ শেয়ার দাম তালিকায় সপ্তম অবস্থানে রয়েছে ওরিয়ন ইনফিউশনস লিমিটেডের শেয়ার।

এরপর যথাক্রমে সাফকো স্পিনিং মিলস লিমিটেডের শেয়ারের দাম বেড়েছে ১১ দশমিক ৬৬ শতাংশ। আনলিমা ইয়ার্ন ডাইংয়ের দাম বেড়েছে ১১ দশমিক ৫৯ শতাংশ এবং সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানির শেয়ারের দাম বেড়েছে ১১ দশমিক ৫৬ শতাংশ। অর্থাৎ এই কোম্পানির শেয়ারের বিনিয়োগকারীদের আগ্রহ বেশি ছিল।

এমআই/এমএ