আন্তর্জাতিক লজিস্টিক প্রতিষ্ঠান ডিএইচএল ও দৈনিক দ্য ডেইলি স্টারের আয়োজনে ‘বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড-২০১৯’- এ ‘বছরের সেরা ব্যবসায় উদ্যোক্তা’ শ্রেণিতে পুরস্কার গ্রহণ করল রপ্তানিমুখী পোশাক শিল্প প্রতিষ্ঠান স্নোটেক্স গ্রুপ। স্নোটেক্স গ্রুপের পক্ষে এই সম্মাননা নেন স্নোটেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এস এম খালেদ।

শুক্রবার (২ সেপ্টেম্বর) রাজধানীর রেডিসন ব্লু হোটেলে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার হস্তান্তর করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম এ মান্নান। এ সময় ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম, ডিএইচএল ভারতের ব্যবস্থাপনা পরিচালক আরএস সুব্রামানিয়ান, ডিএইচএল বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মিয়ারুল হকসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

করোনাকালে সময়ে ভার্চ্যুয়াল কনফারেন্সের মাধ্যমে ‘বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড’ দেওয়া হলেও এ বছর আনুষ্ঠানিকভাবে পুরস্কার হস্তান্তর করা হলো।

স্নোটেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এস এম খালেদ বলেন, দীর্ঘ বছর ধরে আমরা ব্যবসা করে আসছি, যেখানে আমরা আমাদের কমিটমেন্ট এবং সততাকে সব সময় বজায় রেখেছি। আমরা আমাদের বায়ারদের সঙ্গে কমিটমেন্ট রক্ষা করেছি শুরু থেকেই। এ ছাড়া প্রতি সেক্টরে আমরা আমাদের সততা এবং কমিটমেন্টকে প্রাধান্য দিয়েছি। সর্বোচ্চ কোয়ালিটি বজায় রেখেই আমাদের প্রোডাক্ট ডেলিভারি দিয়েছি এবং ভবিষ্যতেও আমরা আমাদেরকে একইভাবে এগিয়ে নিয়ে যেতে চাই।  

স্নোটেক্স ২০০০ সালে বায়িং হাউজের মাধ্যমে যাত্রা শুরু করে। ২০০৫ সালে নিজেদের প্রথম কারখানা হিসেবে প্রতিষ্ঠা করে স্নোটেক্স অ্যাপারেলস। সেই সাফল্যের ধারাবাহিকতায় ২০১১ সালে কাট অ্যান্ড সিউ, ২০১৪ সালে স্নোটেক্স আউটারওয়্যার এবং ২০১৯ সালে স্নোটেক্স স্পোর্টসওয়্যার প্রতিষ্ঠা করে। আজকের ‘স্নোটেক্স’ হয়ে উঠেছে চারটি বড় কারখানার একটি প্রতিষ্ঠান রূপে। ‘সারা’ তাদের বাংলাদেশের প্রথম লাইফস্টাইল ব্র্যান্ড। 

২০২১ সালে স্নোটেক্স আউটারওয়্যার লিমিটেড তৈরি পোশাক খাতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রথম গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ডের পাশাপাশি অর্জন করে ইউএসজিবিসির লিড প্লাটিনাম সার্টিফিকেটে। এ ছাড়া শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে হেলথ অ্যান্ড সেফটি অ্যাওয়ার্ড পেয়েছে স্নোটেক্স। প্রতিষ্ঠানটিতে এখন ১৯ হাজারের বেশি মানুষের কর্মসংস্থান রয়েছে।

আরএইচ