প্রতীকী ছবি

দেশের প্রধান বন্দরগুলোতে আমদানি পণ্য খালাসের সময় কমিয়ে আনতে আধুনিক যন্ত্রপাতি ও সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ‘টাইম রিলিজ স্টাডি ২০২২’ শীর্ষক এক সমীক্ষায় এ পরামর্শ দেওয়া হয়েছে। সোমবার (৫ সেপ্টেম্বর) রাজধানীর ওয়েস্টিন হোটেলে এক অনুষ্ঠানে সমীক্ষাটি প্রকাশ করা হয়।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মু. রহমাতুল মুনিমের সভাপতিত্বে অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বক্তব্যের ভিডিও রেকর্ড শোনানো হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল এবং বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের চার্জ্য দ্য অফেয়ার্স সুজানি ম্যুলার।

জানা গেছে, মূলত বিভিন্ন আমদানি পণ্য খালাসে বন্দর কেন্দ্রিক কাস্টমস সেবা পেতে কত সময় লাগে তার ওপর সমীক্ষা পরিচালনা করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, চট্টগ্রাম বন্দরে পণ্য খালাসের সময় কমিয়ে আনতে কাস্টমস সেবার ধাপ কমিয়ে আনার পাশাপাশি সব কার্যক্রম অনলাইনে পরিচালনা করলে অধিক সুবিধা পাওয়া যাবে। সমীক্ষায় বেনাপোল বন্দরে পণ্য খালাসের সময় কমিয়ে আনতে বন্দরের শেড ব্যবস্থাপনায় স্বয়ংক্রিয় পদ্ধতি চালু এবং লোডিং-আনলোডিংয়ের জন্য আধুনিক যন্ত্রপাতি স্থাপনের সুপারিশ করা হয়েছে।

আর ঢাকা কাস্টমস হাউজের বিমানের কার্গো হ্যান্ডেলিং সক্ষমতা বাড়াতে সর্বাধুনিক প্রযুক্তি, আধুনিক যন্ত্রপাতি এবং দক্ষ জনবল বাড়ানোর পরামর্শ দেওয়া হয়।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘সমীক্ষায় উঠে আসা সুপারিশগুলো বাস্তবায়ন হলে উন্নয়নশীল দেশের কাতারে টিকে থাকা সহজ হবে। আমরা এসব সুপারিশ বাস্তবায়ন করতে চাই।

বাসস

এমএইচএস