পূর্বাচলে ১ জানুয়ারি থেকে শুরু হয়ে ৩১ তারিখ পর্যন্ত চলে বাণিজ্য মেলা

মাসব্যাপী ঢাকার আন্তর্জাতিক বাণিজ্য মেলায় প্রায় ১০০ কোটি টাকার পণ্য বিক্রি হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মঙ্গলবার (৩১জানুয়ারি) পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে ২৭তম বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মেলা সফল হয়েছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, এবারের মাসব্যাপী মেলায় প্রায় ৩০ দশমিক ৩৮ মিলিয়ন ডলার(৩০০কোটি টাকার) রপ্তানি আদেশ এসেছে। এই সময়ে মানুষ বিনোদনও পেয়েছে।

রপ্তানির ক্ষেত্রে বাণিজ্যমেলা গুরুত্বপূর্ণ অবদান রাখে উল্লেখ করে তিনি বলেন, এই মেলাসহ অন্যান্য কারণে গত বছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৫১ বিলিয়ন মার্কিন ডলার। আমরা তার চেয়ে ১০ বিলিয়ন বেশি রপ্তানি আয় করেছি।

তিনি বলেন, আমাদের এ বছর রপ্তানি লক্ষ্যমাত্রা ৬৭ বিলিয়ন ডলার। ইউক্রেন রাশিয়ার যুদ্ধের পরও গত ৭ মাস যেভাবে অতিক্রম করেছি, যেভাবে রপ্তানি হয়েছে, তাতে আমরা আশা করছি, বছর শেষে লক্ষ্যমাত্রা পূরণ করতে পারব।

মেলায় মানুষের আগ্রহ বেড়েছে এ কারণে ৩৭ শতাংশ অংশগ্রহণকারী বেড়েছে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

তিনি বলেন, অনেকদিন আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আড়াল করে রাখার অপচেষ্টা করা হয়েছিল। নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুকে জানতে দেওয়া হয়নি, ভুল তথ্য দেওয়া হয়েছিল। মেলায় একটি বঙ্গবন্ধু প্যাভিলিয়ন স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে মেলার দর্শনার্থী এবং নতুন প্রজন্মকে (বঙ্গবন্ধুকে) জানার সুযোগ করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, প্রতিবারের মতো এবারও মেলায় নির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। এ প্যাভিলিয়নের মাধ্যমে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ, স্বাধীনতা সংগ্রাম, উন্নত শিল্প সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণে তার অবদান ও ভাবনা ইত্যাদিকে সবার কাছে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। প্যাভিলিয়নে বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক বিভিন্ন আলোকচিত্র প্রদর্শন ছাড়াও বঙ্গবন্ধু সম্পর্কিত পুস্তকাদি এবং তার জীবন ও কর্মভিত্তিক তথ্যচিত্র প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, মেলা ঢাকা থেকে দূরে নয়। মেলায় সাধারণ দর্শনার্থীদের যাতায়াতের সুবিধার্থে মেলা প্রাঙ্গণ পর্যন্ত পর্যাপ্ত সংখ্যক বিআরটিসির ডেডিকেটেড শাটল বাস রাখা হয়। আগামীতে আরও ভালোভাবে মেলা অনুষ্ঠিত হবে। এছাড়াও এ বছর যেসব ত্রুটি হয়েছে আগামী বছর যাতে তা না হয় সেই খেয়াল রাখা হবে।

এমআই/এমজে