তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, জাপান আমাদের দীর্ঘ পরীক্ষিত বন্ধু। দেশে টেকসই বিদ্যুৎ সরবরাহ থেকে শুরু করে মেট্রোরেলের মতো বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে দেশটির আর্থিক সহায়তায়। আগামী দিনগুলোতে এ সহায়তা আরও বাড়াতে ঢাকায় জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) প্রতিনিধিদের প্রতি আহ্বান জানাচ্ছি।

রোববার (২৬ ফেব্রুয়ারি) ঢাকায় জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের ৫০ বছর পূর্তি এবং বেসিস সফট এক্সপো ২০২৩ উপলক্ষে আয়োজিত নেটওয়ার্কিং সেশনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় বলেন সরকার ব্যবসা করবে না, ব্যবসার পরিবেশ তৈরি করবে। আমরা তাই করছি। বিজেআইটি সে সুযোগ নিয়ে সাম্প্রতিক সময়ে তাদের ব্যবসায় সম্প্রসারণ করেছে। সে লক্ষ্যে হাইটেক পার্ক ও সফটওয়্যার পার্কগুলো ঘুরে দেখার জন্য সবাইকে আহ্বান জানাচ্ছি। বিনিয়োগ সুবিধার জন্য জাপানি বিনিয়োগকারীদের চাহিদা অনুযায়ী, সেখানে এক্সক্লুসিভ জাপানি বিজনেস জোন গড়ে তোলা হবে।

বেসিসের মাধ্যমে এরইমধ্যে জাপান এবং বাংলাদেশে সম্ভাবনাময় কয়েকটি স্টার্টআপ প্রতিষ্ঠানের একটি শর্টলিস্ট করা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা বিশ্বাস করি, আমাদের পারস্পরিক সহযোগিতা এবং এক সঙ্গে পথচলার মাধ্যমেই বন্ধুত্বের এ বন্ধন আরও দৃঢ় হবে। বাংলাদেশ ও জাপান দুই দেশই এতে লাভবান হবে।

অনুষ্ঠানে পিচ সেশনে ইন্টিলিজেন্ট মেশিন, চালডাল লিমিটেড, আই ফার্মার লিমিটেড, আরোগ্য, টেনমিনিট স্কুল, সেবা প্লাটফর্ম, এ্যডু হাইভ, পাল্কি মটোরস, হিসাব টেকনলোজিস, বাড়ি কৈ এবং আমার ল্যাব প্রতিষ্ঠানগুলো তাদের ব্যবসায় সম্ভাবনার বিষয়গুলো তুলে ধরেন। 

জেট্রো বাংলাদেশ কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউজি আন্দোর সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা নিয়ে উপস্থাপনা করেন স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ। এছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বেসিসের পরিচালক আহমেদুল হক বাবু।

ওএফএ/এফকে