উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট (উই) দেশে নারী উদ্যোক্তা তৈরি ও প্রসারের অন্যতম প্রধান প্ল্যাটফর্ম বলে মন্তব্য করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

সোমবার (১৩ মার্চ) দুপুরে রাজধানীর জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব মিলনায়তনে ‘এন্ট্রেপ্রিনিউর মাস্টারক্লাস’র সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, উই নারী উদ্যোক্তা তৈরিতে নিয়মিত মাস্টারক্লাস ও প্রশিক্ষণ আয়োজন, নারীদের তৈরি পণ্য প্রদর্শনীসহ নারী উদ্যোক্তাদের বিভিন্নভাবে পৃষ্ঠপোষকতা ও সহযোগিতা দিয়ে যাচ্ছে। ১৩ লাখ সদস্যের এ সংগঠনটি ইতোমধ্যে নারী উদ্যোক্তাদের জন্য একটি আদর্শ সংগঠন হিসেবে পরিচিতি লাভ করেছে।
 
তিনি বলেন, যোগ্যতার মূল্যায়ন ও নেতৃত্বের বিকেন্দ্রীকরণ না করলে কোনো সংগঠনই স্থায়িত্ব লাভ করে না। কর্পোরেট আঙ্গিকে সংগঠন পরিচালনা, পারস্পরিক সহযোগিতা, সহমর্মিতার মাধ্যমে উই আগামী দিনে বাংলাদেশের একটি স্বনামধন্য প্রতিষ্ঠানে পরিণত হবে।

কে এম খালিদ বলেন, আমার নিজ নির্বাচনী এলাকা মুক্তাগাছাকে মডেল উপজেলায় রূপান্তরের উদ্যোগ নিয়েছি। সেই লক্ষ্যে উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে প্রথমে একটিকে বেকারমুক্ত করা হবে। সেজন্য কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ, সমাজকল্যাণ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সহযোগিতা নিয়ে উদ্যোগটি বাস্তবায়ন করা হবে। এখানে আমি নারী উদ্যোক্তাদের সংগঠন উইকে কাজ করার আহ্বান জানাচ্ছি, যাতে উদ্যোগটি দ্রুত ও সফলভাবে বাস্তবায়ন করা যায়।

উই প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন উইয়ের গ্লোবাল অ্যাডভাইজর সৌম্য বসু ও অ্যাডভাইজর কাব্রিল শাকিল।

এমএইচএন/কেএ