বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হয়েছেন এমন ১৪২ ব্যবসায়ীকে এক লাখ টাকা করে অনুদান দিয়েছে
মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)।  

বুধবার (১৯ এপ্রিল) সংগঠনটির ঢাকার মতিঝিল অফিসে বঙ্গবাজার মার্কেটে সাম্প্রতিক অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের কাছে আনুষ্ঠানিকভাবে চেক হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে চেম্বারের সদস্য, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি, ও ক্ষতিগ্রস্ত ব্যবসাপ্রতিষ্ঠান পরিচালনাকরীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, গত ৪ এপ্রিল ভয়াবহ অগ্নিকাণ্ডে পাঁচ হাজারেরও বেশি দোকান পুড়ে যায়, যার ফলে  দেড় হাজার কোটি টাকার বেশি ক্ষতি হয়। এই ঘটনায় বর্তমানে অনেক ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও তাদের পরিবার জীবিকা পুনরুদ্ধারের জন্য সংগ্রাম করছেন। এই অনুদানের মাধ্যমে এমসিসিআইয়ের সদস্যরা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সমর্থনে এগিয়ে আসেন।

এমসিসিআইয়ের পক্ষে সব ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীকে সহায়তা দেওয়া অত্যন্ত দুরূহ। তবে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের মধ্য থেকে মোট ১৪২ জনের প্রত্যেককে এক লাখ টাকার নগদ চেক অনুদান হিসেবে দেওয়া হয়েছে, যেন ঈদের আগেই তারা খানিকটা ঘুরে দাঁড়াতে পারেন।

অনুষ্ঠানে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও তাদের পরিবারের প্রতি সহানুভূতি জানান এমসিসিআইয়ের সভাপতি মো. সায়ফুল ইসলাম। এই কঠিন সময়ে ব্যবসায়ীদের সহায়তার গুরুত্বের ওপর জোর দিয়ে তিনি বলেন,
ব্যবসায়ীদের সংগঠন হিসেবে আমরা আপনাদের পাশে আছি। আপনাদের আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্যে সামর্থ্য অনুযায়ী কাজ করতে আমরা বদ্ধপরিকর।

অনুষ্ঠানে এমসিসিআইয়ের এই মহতী প্রয়াসের প্রশংসা করেন বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন। তিনি ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সহায়তা করার জন্য অন্যান্য ব্যবসাপ্রতিষ্ঠান ও সংস্থার প্রতি আহ্বান জানান।

বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত এই ১৪২ জন ব্যবসায়ীকে চিহ্নিত করতে সোসাইটি ফর ন্যাশনাল চ্যারিটি নামে একটি বেসরকারি স্বতন্ত্র দাতব্য সংস্থার সহায়তা নেওয়া হয়। সংস্থাটি সরেজমিনে যাচাই-বাছাই করে সর্বাধিক ক্ষতিগ্রস্তদের মধ্য থেকে ১৪২ জনকে চিহ্নিত করে। এমসিসিআই সভাপতি তাদেরকেও ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে এমসিসিআইয়ের জ্যেষ্ঠ সহ-সভাপতি কামরান টি. রহমান জানান, বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের আগের অবস্থা পুনরুদ্ধারের কাজে প্রয়োজনীয় সহযোগিতা দেওয়ার উদ্দেশ্যে কাজ করে যাবে এমসিসিআই। 

এসআই/কেএ