জাতীয় টেকসই উন্নয়ন (এস‌ডি‌জি) এজেন্ডা বাস্তবায়নে বেসরকারি খা‌তের উ‌দ্যো‌গে বাংলাদেশ প্রাইভেট সেক্টর ওয়ার্কিং কমিটির (বিপিএসডব্লিউসি) প্রতিষ্ঠার ঘোষণা দেওয়া হ‌য়ে‌ছে। 

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) এর সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের (বিইএফ) সভাপতি আরদাশির কবির এবং বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস যৌথভাবে বাংলাদেশ প্রাইভেট সেক্টর ওয়ার্কিং কমিটি (বিপিএসডব্লিউসি) প্রতিষ্ঠার ঘোষণা দেন। 

‌রোববার (২৮ মে) এফবিসিসিআইয়ের পক্ষ থে‌কে এ তথ্য জানা‌নো হ‌য়ে‌ছে।‌

এ‌তে বলা হয়, বাংলাদেশে টেকসই উন্নয়নের ২০৩০ এজেন্ডা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য এই কমিটি বাংলাদেশ সরকার, জাতিসংঘের পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাগুলোর সঙ্গে একযোগে কাজ করার জন্য দেশের বেসরকারি খাতকে সহায়তা করবে।

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কের কার্যালয়ে এই কমিটি প্রতিষ্ঠার জন্য আনুষ্ঠানিক স্বাক্ষর আয়োজন অনুষ্ঠিত হয়। এই স্বাক্ষর অনুষ্ঠানে জাতিসংঘের আবাসিক প্রতিনিধিসহ বেসরকারি খাতের এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা ছাড়াও উপস্থিত ছিলেন আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কান্ট্রি ডিরেক্টর টুওমো পৌটিয়াইনেন; বাংলাদেশে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার; প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক অতিরিক্ত সচিব মো. মনিরুল ইসলাম; এফবিসিসিআই এর সেফটি কাউন্সিলের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবু নাঈম মো. শহীদুল্লাহ এবং বাণিজ্য ও ট্যারিফ নীতির উপদেষ্টা মনজুর আহমেদ বং বিইএফ এর মহাসচিব ফারুক আহমেদ।

বিপিএসডব্লিউসি প্রতিষ্ঠাকে স্বাগত জানিয়ে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়াইন লুইস জাতিসংঘ এবং বাংলাদেশ সরকার স্বাক্ষরিত ২০২২-২০২৬ জাতিসংঘের টেকসই উন্নয়ন সহযোগিতা ফ্রেমওয়ার্কের কর্মপরিকল্পনা এবং বাস্তবায়নকে এই কমিটির কাজের সঙ্গে সম্পৃক্ত করে টেকসই উন্নয়নের জন্য ২০৩০ এজেন্ডাকে এগিয়ে নেওয়ার বিষয়টি তুলে ধরেন।

তিনি বলেন, যখন জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার কথা আসে, তখন বাংলাদেশের বেসরকারি খাতের এখানে অনেক কিছু করণীয় আছে। যা বেসরকারি খাতের মাধ্যমে অন্যদের সমৃদ্ধ করার পাশাপাশি তাদের জন্যও লাভজনক। 

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বেসরকারি কোম্পানিগুলোকে সহায়তা করার জন্য বিপিএসডব্লিউসি-এর কর্মপরিকল্পনার বিষয়ে এফবিসিসিআই-এর সভাপতি এবং বিপিএসডব্লিউসি-এর চেয়ারম্যান মো. জসিম উদ্দিন, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি এবং বিপিএসডব্লিউসি-এর কো-চেয়ারম্যান আরদাশির কবির তাদের মতামত তুলে ধরেন।

বাংলাদেশে আইএলওর কান্ট্রি ডিরেক্টর টুওমো পৌটিয়াইনেন এবং বাংলাদেশে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার এই কমিটি গঠনকে স্বাগত জানিয়ে বলেন, জাতিসংঘের সংস্থাগুলো দেশের টেকসই উন্নয়নের জন্য তাদের ম্যান্ডেট অনুযায়ী বিপিএসডব্লিউসি-এর সঙ্গে একত্রে কাজ করার অপেক্ষায় রয়েছে, যা বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পথকে মসৃণ করবে।

বিপিএসডব্লিউসি কমিটির সদস্য হওয়ার জন্য বাংলাদেশ বেসরকারি খাতের বিভিন্ন কোম্পানি ১৯ জন প্রতিনিধিকে নির্বাচিত করা হয়েছে, একইসঙ্গে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী বা জাতিসংঘ সংস্থাগুলোর প্রতিনিধিরা অতিথি বা পর্যবেক্ষক হিসাবে কমিটির চেয়ারম্যানের আমন্ত্রণে বিপিএসডব্লিউসি সভায় অংশগ্রহণ করতে পারবেন।

এসআই/জেডএস