শেয়ারহোল্ডারদের জন্য নগদ ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ জেনারেল ইনসিওরেন্স কোম্পানি লিমিটেড (বিজিআইসি)। 

সোমবার (২৯ মে) ২০২২ সালের জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানির পরিচালনা পর্ষদ। 

এর ফলে কোম্পানির ৫ কোটি ৪০ লাখ ২৭ হাজার ২৫৫টি শেয়ারের বিপরীতে লভ্যাংশ বাবদ মোট ৬ কোটি ৪৮ লাখ ৩২ হাজার ৭০৬ টাকা পাবেন শেয়ারহোল্ডাররা। আজ (সোমবার) সর্বশেষ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৫৯ টাকা ২০ পয়সায়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির দেওয়া তথ্য মতে, বিদায়ী বছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫৩ পয়সা। অর্থাৎ ২০২২ সালে কোম্পানির কর পরবর্তী মুনাফা হয়েছে ৮ কোটি ২৬ লাখ ৬১ হাজার ৭০০টি। সেখান থেকে শেয়ারহোল্ডারদের সাড়ে ৬ কোটি টাকা মুনাফা দেওয়া হবে। বাকি টাকার রিটার্ন আর্নিংয়ে যোগ করা হবে। 

আগের বছর অর্থাৎ ২০২২ সালে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছিল ১ টাকা ৯২ পয়সা। সে বছর শেয়ারহোল্ডারদের সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল বিজিআইসি।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির ৩৮তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৩ আগস্ট। সেদিন বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২০ জুন। 

৩১ ডিসেম্বর ২০২২ বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদের মূল্য দাঁড়িয়েছে ১৯ টাকা ১৭ পয়সা।

এমআই/কেএ