পোশাক মালিকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএপিএমইএ) ভারপ্রাপ্ত সভাপতি হলেন মোহাম্মদ বেলাল। তিনি সংগঠনটির প্রথম সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

শনিবার (৩ জুন) বর্তমান সভাপতি পরপর দুই সভায় উপস্থিত না হওয়ার এবং তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে বিজিএপিএমইএর পরিচালনা পর্ষদ এ সিদ্ধান্ত নিয়েছে। সংগঠনের সচিব রুহিলার লেসার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বিজিএপিএমইএ প্রায় দুই হাজার গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিত্বকারী দেশের পশ্চাৎ সংযোগ শিল্প প্রতিষ্ঠানগুলোর সর্ববৃহৎ বাণিজ্যিক সংগঠন।

এ সংগঠন তার প্রতিষ্ঠালগ্ন ১৯৯১ সাল থেকে অ্যাসোসিয়েশনের সদস্য ও সেক্টরের স্বার্থ সংরক্ষণ ও উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। দীর্ঘ ৩২ বছরের পথ পরিক্রমায় অ্যাসোসিয়েশনের পরিচালনা পরিষদ দেশের রপ্তানিতে যেমন অভূতপূর্ব সাফল্য দেখিয়েছে, সদস্যদের স্বার্থ সংরক্ষণেও তেমনি সাফল্য দেখিয়েছে। অ্যাসোসিয়েশনের পরিচালনা পরিষদের তৎপরতার কারণে সরকার প্রস্তাবিত ২০২৩-২০২৪ সালের বাজেটে পশ্চাৎ সংযোগ শিল্পপ্রতিষ্ঠানের অনুকূলে ইনসেন্টিভ প্রদানের প্রস্তাব করেছে।

২০২৭ সালে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণ ও ৪র্থ শিল্প বিপ্লবের কারণে দেশের রপ্তানি খাতসমূহ আন্তর্জাতিক বাজারে যে প্রতিকূলতার সম্মুখীন হবে তা মোকাবিলার জন্য অ্যাসোসিয়েশনের প্রত্যেক সদস্যকে এখন থেকে প্রস্তুতি নিতে হবে। পরিচালনা পর্ষদকে রাখতে হবে আরও জোরালো ভূমিকা।

বর্তমান প্রেক্ষাপটে অ্যাসোসিয়েশন সভাপতির বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ উত্থাপিত হওয়ায় তার অনুপস্থিতিতে অনুষ্ঠিত পরিচালনা পরিষদের জরুরি সভায় বিধি অনুযায়ী প্রথম সহ-সভাপতি মোহাম্মদ বেলালকে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালনের সিদ্ধান্ত প্রদান করেছে। মোহাম্মদ বেলাল ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন।

এমআই/ওএফ