আগামী পাঁচ বছরের জন্য কৃষি প্রক্রিয়াজাত পণ্য রফতানির বিপরীতে ভর্তুকি ২০ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ হারে অব্যাহত রাখার সুপারিশ করেছে বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসােসিয়েশন (বাপা)।

রোববার (২৮ মার্চ) এনবিআর সম্মেলন কক্ষে আয়োজিত প্রাক-বাজেট আলোচনায় সংগঠনটির সাধারণ সম্পাদক তাইবুর রহমান এমন দাবি উপস্থাপন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

সভায় এনবিআরের আয়কর নীতির সদস্য মো. আলমগীর হোসেন, সদস্য সৈয়দ গোলাম কিবরিয়া, ভ্যাট নীতির সদস্য মো. মাসুদ সাদিকসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসােসিয়েশনের পক্ষে বলা হয়, কৃষিভিত্তিক শিল্প ও এর পণ্য রফতানিতে উৎসাহ বাড়াতে কৃষি প্রক্রিয়াজাত পণ্য রফতানির বিপরীতে ভর্তুকি ২০ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ হারে আগামী পাঁচ বছর (২০২১-২০২৬) অব্যাহত রাখার জন্য জোর সুপারিশ করা হয়। এই খাতে চুক্তি ভিত্তিক কৃষি প্রক্রিয়াজাত পণ্য উৎপাদন করে রফতানির বিপরীতে ভর্তুকির আবেদন করছি।

প্রস্তাবে আরও বলা হয়, কৃষকের কাছ থেকে বিভিন্ন প্রকার কৃষিজ পণ্য যেমন- ধান, চাল, বাদাম, আলু, টমেটো, তরল দুধ, ডিম, মাছ, মাংস, পেঁয়াজ, মরিচ, সরিষা ইত্যাদি উপকরণ ক্রয়ের বিপরীতে উৎসে কর কর্তন থেকে অব্যাহতি দেওয়া হোক।

সংগঠনটি বলছে, দেশে বিভিন্ন ধরনের প্রকার প্রতিবন্ধকতা তৈরি করে আমাদের রফতানি বাধাগ্রস্ত করা হচ্ছে। মধ্যপ্রাচ্যের সৌদি আরব, কুয়েত ও কাতারসহ অন্যান্য দেশ ঘনঘন তাদের খাদ্যপণ্য আমদানি আইন ও নীতিমালা পরিবর্তন করে। ফলে রফতানিকারকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। মধ্যপ্রাচ্য ছাড়াও বিশ্বের উন্নত দেশের ভিসা পেতে অসুবিধার কারণে রফতানি বাণিজ্য প্রসারে প্রতিবন্ধকতা তৈরি হচ্ছে। 

বিদেশি বিশেষজ্ঞ এনে প্রশিক্ষণের দাবি জানিয়ে তাইবুর রহমান বলেন, বিদেশি বিশেষজ্ঞ এনে প্রশিক্ষণের ব্যবস্থা করা এবং মাঝে মধ্যে যোগ্য লোকজনকে বিদেশে পাঠিয়ে প্রশিক্ষিত করা যেতে পারে। এছাড়া এই খাতের উন্নয়নের জন্য নিয়ে শুল্ক ও অশুদ্ধ বাধাগুলো অপসারণে হস্তক্ষেপ কামনা করছি।

প্রক্রিয়াজাত কৃষিপণ্য খাতের জন্য প্রসেসিং জোন গঠন করা, অন্যান্য ঋণের সঙ্গে প্রক্রিয়াজাত কৃষিপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের জন্য দীর্ঘমেয়াদে ব্যাংক ঋণের ব্যবস্থা করা, বন্দরগুলোর অবকাঠামাে উন্নয়ন করা ও কৃষিপণ্যের অপচয় প্রতিরােধ করার জন্য উন্নত ব্যবস্থাপনা গ্রহণে পদক্ষেপ নেওয়ার অনুরােধ করাসহ বেশকিছু দাবি উপস্থাপন করে সংগঠনটি।

আরএম/জেডএস