প্রাক-বাজেট সভায় বক্তব্য রাখছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, ভ্যাট প্রদানে ব্যবসায়ীদের ভীতির কোনো কারণ নেই। এখন অনলাইনেও ভ্যাট প্রদান করা যায়। করোনাকালে প্রায় ৭০ শতাংশ ব্যবসায়ী অনলাইনে ভ্যাট প্রদান করেছেন।

শুক্রবার (১৯ মার্চ) দুপুরে খুলনায় ২০২১-২২ অর্থ বছরের প্রাক-বাজেট আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এনবিআর ও খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের আয়োজনে এ প্রাক-বাজেট সভা হয়। 

আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, দেশের বৃহৎ উন্নয়ন প্রকল্পগুলো এখন নিজস্ব অর্থায়নে বাস্তবায়ন করা হচ্ছে। করদাতা ও ব্যবসায়ীদের আয়কর এবং ভ্যাট প্রদানে উৎসাহিত করতে কর আদায় পদ্ধতি সহজ করা হয়েছে। রাজস্ব আহরণ বাড়াতে করদাতার সংখ্যা বৃদ্ধির পরিকল্পনা নেওয়া হচ্ছে।
   
এনবিআর চেয়ারম্যান আরও বলেন, জাতীয় অর্থনীতিতে রাজস্ব আহরণের অন্যতম উৎস হলো ভ্যাট। রাজস্ব বৃদ্ধি ছাড়া দেশের উন্নয়ন ও অগ্রগতি সম্ভব নয়। সরকারের ব্যয় নির্বাহসহ সম্পদের সুষম বণ্টন ও সামাজিক বৈষম্য হ্রাসে রাজস্ব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সভায় বিশেষ অতিথি ছিলেন এনবিআর সদস্য (কর নীতি) আলমগীর হোসেন, সদস্য (কাস্টমস নীতি ও আইসিটি) সৈয়দ গোলাম কিবরীয়া এবং সদস্য (মূসক নীতি) মাসুদ সাদিক। সভায় সভাপতিত্ব করেন খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি কাজি আমিনুল হক।

প্রাক-বাজেট আলোচনায় খুলনা ও বরিশাল বিভাগের চেম্বার অব কমার্সের প্রতিনিধি, ব্যবসায়ী, দোকান মালিক সমিতির প্রতিনিধি, ক্ষুদ্র ব্যবসায়ী ও গণমাধ্যমকর্মীরা ভ্যাট বিষয়ে তাদের মতামত তুলে ধরেন। অনুষ্ঠানে খুলনা ও বরিশাল কর অঞ্চলের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মোহাম্মদ মিলন/এমএসআর