বাজারে এসেছে মৌসুমের প্রথম দিকের লিচু/ ছবি- ঢাকা পোস্ট

বাজারে আসতে শুরু করেছে মৌসুমি ফল লিচু। মৌসুমের শুরু হিসেবে রাজধানীর বাজারগুলোতে এর দাম বেশ চড়া। একশ লিচু বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬৫০ টাকা দরে। লিচুর পাশাপাশি পাকা আমও বিক্রি হচ্ছে ১৫০ থেকে ২০০ টাকা কেজি দরে।

শুক্রবার (৭ মে) রাজধানীর রামপুরা, মালিবাগ ও বাড্ডা এলাকার কাঁচাবাজারে গিয়ে দেখা গেছে, সোনারগাঁয়ের লিচু বাজারে কেনাবেচা শুরু হয়েছে। অন্য এলাকার লিচুর চাইতে সোনারগাঁয়ের লিচু অনেক ভালো। তবে দাম বেশি। একশ লিচু বিক্রি হচ্ছে ৬শ থেকে সাড়ে ৬শ টাকা দরে।

বেসরকারি কর্মকর্তা রফিকুল ইসলাম রনি ঢাকা পোস্টকে বলেন, বাজার করতে এসে দেখি লিচু বিক্রি হচ্ছে। বাসায় আব্বা এসেছেন, উনার লিচু খুবই পছন্দের। তাই একশ কিনলাম। 

দাম কত জানতে চাইলে তিনি বলেন, একশ লিচু কিনেছি ছয়শ টাকায়। মৌসুমের শুরু তো, তাই দাম একটু বেশি।

লিচুর দাম কমবে কয়েক দিনের মধ্যেই/ ছবি- ঢাকা পোস্ট

রামপুরা বাজারে বিক্রেতা মাসুদ মিয়া ঢাকা পোস্টকে বলেন, এই লিচু সোনারগাঁয়ের, এক দাম ৬০০ টাকা। তবে ঈদের পর থেকে লিচুর দাম কমবে। কারণ, তখন সব এলাকার লিচু আসতে শুরু করবে।

তিনি জানান, এবার লিচুর ফলন ভালো হয়েছে। সহনীয় দামের মধ্যে লিচু কিনতে পারবেন ক্রেতারা।

লিচুর পাশাপাশি পাকা আমও বিক্রি হচ্ছে রাজধানীর বাজারগুলোতে। পাকা আম বিক্রি হচ্ছে ১৫০ থেকে ২০০ টাকা কেজিতে।

মালিবাগ বাজারের আম বিক্রেতারা ঢাকা পোস্টকে জানান, এক সপ্তাহ ধরে আম বিক্রি হয়েছে ২৫০ টাকা ৩০০ টাকা কেজিতে। এখন বিক্রি হচ্ছে দেড়শ থেকে ২শ টাকায়। সামনে আরও কমতে পারে।

এছাড়া তরমুজ বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। তবে কেউ যদি কেজি হিসেবে নিতে না চায় তবে পিস হিসেবে বিক্রি করছেন ব্যবসায়ীরা। দাম নিচ্ছেন একই।

এমআই/এইচকে/জেএস