কোনো ধরনের ছাড়পত্র ছাড়াই অবৈধভাবে ডাভ, ট্রেসিমি, ইয়ার্ডলি, কোডোমোসহ বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের কসমেটিকস পণ্য বিক্রি করায় দুই প্রতিষ্ঠানকে জরিমানা করেছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

প্রতিষ্ঠানগুলো হলো- স্টার ওয়ার্ল্ড এবং ইংলট বাংলাদেশ লিমিটেড।  

সোমবার (২৪ মে) রাজধানীর বেইলি রোডে বিএসটিআইয়ের ভ্রাম্যমাণ আদালত প্রতিষ্ঠান দুটিকে মোট ৮০ হাজার টাকা জরিমানা করেন। বিএসটিআইয়ের ম্যাজিস্ট্রেট রাশিদা আক্তার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

এসময় অভিযানে প্রসিকিউটিং কর্মকর্তা হিসেবে উপস্থিত ছিলেন বিএসটিআইর ফিল্ড অফিসার মাজাহারুল ইসলাম, মো. খালেদ হোসেন ও এ এন এম ফরহাদ হোসেন।

বিএসটিআইয়ের পক্ষ থেকে জানানো হয়, স্টার ওয়ার্ল্ড ছাড়পত্র না নিয়েই ডাভ ও ট্রেসিমি ব্র্যান্ডের শ্যাম্পু, ইয়ার্ডলি ব্র্যান্ডের স্কিন পাউডার, কোডোমো ব্র্যান্ডের বেবি লোশন, আরকেম্যাট লিপস্টিক ও ফা ব্র্যান্ডের টয়লেট সোপ বিক্রি করছে। বিএসটিআই আইন অনুযায়ী, অনুমতি ছাড়া এসব পণ্য বিক্রি-বিতরণ ও বাজারজাত দণ্ডনীয়। এ অপরাধে স্টার ওয়ার্ল্ডকে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এছাড়া বিএসটিআইয়ের ছাড়পত্র না নিয়ে লিপস্টিক, ফেস পাউডার, কসমেটিকস পণ্য বিক্রি করায় ইংলট বাংলাদেশকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

পাশাপাশি বিএসটিআইয়ের ছাড়পত্র নিয়ে শ্যাম্পু, স্কিন পাউডার, বেবি লোশন, স্কিন ক্রিম, লিপস্টিক ও কসমেটিকস পণ্য বিক্রি-বাজারজাত করায় বিডি বাজেট বিউটিকে ধন্যবাদ জানানো হয়।
 
এসআই/জেডএস